শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অধিকাংশ কোম্পানিতে এমডিরা অনিয়মের সঙ্গে জড়িত : আরিফ খান

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩ | 109 বার পঠিত | প্রিন্ট

অধিকাংশ কোম্পানিতে এমডিরা অনিয়মের সঙ্গে জড়িত : আরিফ খান

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক কমিশনার আরিফ খান বলেছেন, একটি কোম্পানি কিভাবে পরিচালিত হচ্ছে তার একটি সঠিক পদ্ধতি হলো কোম্পানি সুশাসন। আইন যারা পরিচালিত করছে তারা সৎ কিনা সেটাও দেখতে হবে। অধিকাংশ কোম্পানিতে এমডিরা অনিয়মের সঙ্গে জড়িত থাকেন। ওভার ইনভয়েসিংয়ের মাধ্যমে প্রতিষ্ঠান থেকে তারা টাকা বের করে নিয়ে যায়। এত কিছুর পরেও হতাশ হওয়ার কোনো কারণ নেই। বাংলাদেশ অনেক ক্ষেত্রেই উন্নতি করেছে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (৫ জানুয়ারি) অর্থসূচক ক্যাপিটাল মার্কেট এক্সপো-২০২৩ এর ‘কোম্পানি সুশাসন ও মানসম্পন্ন নিরীক্ষা প্রতিবেদন’ বিষয়ক এক সেমিনারে প্যানেল আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন। ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে (আইডিইবি) এই সেমিনারের আয়োজন করা হয়।

তিনি বলেন, একটি কোম্পানির জন্য অডিট পদ্ধতি খুবই গুরুত্বপূর্ণ। অডিট করার পরেও অনেক অনিয়ম বের হয়। সেই অনিয়ম রোধে কোম্পানি সুশাসন দরকার বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক কমিশনার আরিফ খান।

এদিকে আগামী শনিবার (৭ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় এক্সপোর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি থাকবেন বিএসইসির কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ।

এবারের এক্সপোতে বিএসইসি, সিডিবিএল, বিআইসিএম, বিএএসএম, আইসিএবি, আইসিএমএবি, আইসিএসবি, ব্রোকারহাউজ, মার্চেন্ট ব্যাংক, লিস্টেড ক্ম্পোানি, সম্পাদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠানসহ ৩৫টির বেশি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।

তিন দিনের এক্সপোতে উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের বাইরে বিভিন্ন বিষয়ের উপর চারটি সেমিনার অনুষ্ঠিত হবে। এসব সেমিনারে বিএসইসি, ডিএসই ও সিএসইর শীর্ষ কর্মকর্তা, খ্যাতনামা স্টক ব্রোকার, মার্চেন্ট ব্যাংকার, অ্যাসেট ম্যানেজার, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, চার্টার্ড অ্যাকাউন্টেন্ট, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট, চার্টার্ড ফিন্যান্সিয়াল এনালিস্ট প্রমুখ অংশ নিয়েছেন।

ক্যাপিটাল মার্কেট এক্সপো সকাল সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য খোলা থাকবে। এক্সপোতে প্রবেশের জন্য কোনো টিকিট লাগবে না। উল্টো প্রবেশ কূপনের র‌্যাফেল ড্রতে থাকবে মূল্যবান সব পুরস্কার।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৭:৫০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৫ জানুয়ারি ২০২৩

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]