শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিও কোটার সুবিধা পেতে থাকতে হবে ৩ কোটি টাকার বিনিয়োগ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৩ মে ২০২২ | 128 বার পঠিত | প্রিন্ট

আইপিও কোটার সুবিধা পেতে থাকতে হবে ৩ কোটি টাকার বিনিয়োগ

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) কোটা সুবিধা পেতে হলে শেয়ারবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজে ৩ কোটি টাকার বিনিয়োগ থাকতে হবে যোগ্য বিনিয়োগকারীদেরকে। সোমবার (২৩ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮২৪তম নিয়মিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বর্তমানে আইপিও কোটা সুবিধা নেওয়ার জন্য যোগ্য বিনিয়োগকারীদেরকে আইপিও শুরু হওয়ার আগে একটি নির্দিষ্ট তারিখে (কাট-অফ ডেট) তালিকাভুক্ত সিকিউরিটিজে ১ কোটি টাকার বিনিয়োগ থাকতে হয়। যা বাড়িয়ে আজকের কমিশন সভায় ৩ কোটি টাকা টাকা করা হয়েছে।

শেয়ারবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর মাধ্যমে তারল্য বৃদ্ধির লক্ষ্যে কমিশন এই সিদ্ধান্ত নিয়েছে বলে কমিশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

যোগ্য বিনিয়োগকারীদের পাশাপাশি অনুমোদিত পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ড এর ক্ষেত্রে আইপিও কোটার সুবিধা নেওয়ার জন্য বিনিয়োগের পরিমাণ বাড়াতে হবে। বিএসইসির নির্দেশনা অনুযায়ি, এইসব ফান্ডের ক্ষেত্রে শেয়ারবাজারে বিনিয়োগ ৫০ লাখ টাকা থেকে বাড়িয়ে ১ কোটি ৫০ লাখ টাকা করা হয়েছে।

উল্লেখ্য, অনুমোদিত পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ড ইলেকট্রনিক্স সাবসক্রিপশন সিস্টেমে (ESS) নিবন্ধনের ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জের ইলেকট্রনিক্স সাবসক্রিপশন সিস্টেম (ESS) টিম নিম্নোক্ত দলিল দস্তাবেজ পরিক্ষান্তে নিবন্ধন নিশ্চিত করবেন:-

(ক) জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদিত কপি;
(খ) নিরীক্ষিত আর্থিক বিবরণী এবং সংশ্লিষ্ট ব্যাংক বিবরণী (সংশ্লিষ্ট ফান্ড তার আর্থিক বিবরণীতে প্রদর্শিত অর্থের অতিরিক্ত অর্থ কোন আইপিও’তে বিনিয়োগ করতে পারবে না। )

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৫:৪৯ অপরাহ্ণ | সোমবার, ২৩ মে ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]