সোমবার ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আর্থিক খাতের ১৩ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০২ নভেম্বর ২০২২ | 406 বার পঠিত | প্রিন্ট

আর্থিক খাতের ১৩ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

সেপ্টেম্বরে সেপ্টেম্বরে আর্থিক খাতের ১৩ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে। শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো হলো- বিডি ফাইন্যান্স, ইসলামিক ফাইন্যান্স, ফিনিক্স ফাইন্যান্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, উত্তরা ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, ফার্স্ট ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, প্রাইম ফাইন্যান্স, প্রিমিয়ার লিজিং, ইউনিয়ন ক্যাপিটাল এবং ইউনাইটেড ফাইন্যান্স। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আরও দেখুন : আজকের ডিএসইর লেনদেন % পরিবর্তন

জানা যায, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ফিনিক্স ফাইন্যান্সের। গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.১০ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ৩.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.৮৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৩৯ শতাংশ থেকে ৩.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৬১ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

বিডি ফাইন্যান্স : গত আগস্ট মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.১০ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৬০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.০২ শতাংশ থেকে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৩০ শতাংশে।

বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৭৭ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৭.৬৮ শতাংশ থেকে ০.১৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.৮৪ শতাংশে।

ফার্স্ট ফাইন্যান্স: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৭৫ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে মাসে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৯৪ শতাংশ থেকে ০.৪৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.২৯ শতাংশে।

ফারইস্ট ফাইন্যান্স: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.১৯ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে মাসে ১.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.০৭ শতাংশ থেকে ১.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.১০ শতাংশে।

ইন্টারন্যাশনাল লিজিং: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.০১ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৩১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৭০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৪৫ শতাংশ থেকে ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৭৫ শতাংশে।

লংকাবাংলা ফাইন্যান্স: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৩২ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৫১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৬৫ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৬৭ শতাংশে একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৪৭ শতাংশ থেকে ০.৭৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.২৬ শতাংশে।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.১৫ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ২.৯৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.২২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.২৩ শতাংশ, যা ২.৯৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৬.১৬ শতাংশে।

প্রিমিয়ার লিজিং: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৫১ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৪৯ শতাংশ থেকে ০.৪২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৯১ শতাংশে।

প্রাইম ফাইন্যান্স: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৫৭ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ২.৪৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.২৮ শতাংশ থেকে ২.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৭৬ শতাংশে।

ইউনিয়ন ক্যাপিটাল: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৫৬ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ২.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৩৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৪৪ শতাংশ থেকে ২.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৬৩ শতাংশে।

ইউনাইটেড ফাইন্যান্স: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৩৯ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.০৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.৭৮ শতাংশ থেকে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.১০ শতাংশে।

উত্তরা ফাইন্যান্স: গত আগস্ট মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৭২ শতাংশ, যা সেপ্টেম্বর মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৫২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৭.০২ শতাংশ, যা ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৭.২২ শতাংশে।

আরও পড়ুন :  আর্থিক খাতের ১৩ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে

আরও পড়ুন : চেক জমা দিয়ে চার শর্তে শেয়ার ক্রয় করা যাবে

আরও পড়ুন :  বাংলাদেশ শিপিং কর্পোরেশনের ডিভিডেন্ড ঘোষণা

আরও পড়ুন : ব্লক মার্কেটে ৩৮ কোম্পানির শেয়ার লেনদেন

আরও পড়ুন : ইসলামী কমার্শিয়াল ইন্স্যুরেন্সের আইপিও আবেদনের তারিখ ঘোষণা

আরও পড়ুন : মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের আর্থিক প্রতিবেদন প্রকাশ

আরও পড়ুন : প্রাইম টেক্সটাইলের ডিভিডেন্ড ঘোষণা

আরও পড়ুন : ইউনিক হোটেলের ডিভিডেন্ড ঘোষণা

আরও পড়ুন : গোল্ডেন হার্ভেস্ট এগ্রোর ডিভিডেন্ড ঘোষণা

 

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১১:৫৫ অপরাহ্ণ | বুধবার, ০২ নভেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]