শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

এসএমই কোম্পানির স্টক ডিভিডেন্ডে কড়াকড়ি আরোপ

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২ | 103 বার পঠিত | প্রিন্ট

এসএমই কোম্পানির স্টক ডিভিডেন্ডে কড়াকড়ি আরোপ

এসএমই কোম্পানির স্টক ডিভিডেন্ডে কড়াকড়ি আরোপ করে নির্দেশনা জারি করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। গতকাল সোমবার (১৪ নভেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত এক নির্দেশনায় এসএমই কোম্পানির বোনাস শেয়ারে লাগাম টানা হয়।

নির্দেশনায় বলা হয়, তালিকাভুক্ত কোম্পানিগুলো বিএমআরই (ব্যালেন্সিং, মডার্ণাইজেশন, রিহেবিলিটেশন ও এক্সপানশন), সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা পরিপালন ও পূণ:বিনিয়োগের জন্য বোনাস শেয়ার ইস্যু করতে পারবে।

তবে এই বোনাস শেয়ার ইস্যুর ক্ষেত্রে মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করতে হবে। এক্ষেত্রে বোনাস শেয়ার ইস্যুর কারণ ও উদ্দেশ্য বা ব্যবহার উল্লেখ্য করতে হবে। যা পূঞ্জীভূত মুনাফা থেকে ইস্যু করা যাবে।

বিএসইসির নতুন এ নির্দেশনায় বলা হয়, তবে ক্যাপিটাল রিজার্ভ বা রিভ্যালুয়েশন রিজার্ভ বা কোন ধরনের আনরিয়েলাইজড গেইন বা কোম্পানি গঠনের আগে কোন আয় করে থাকলে বা পরিশোধিত মূলধন কমিয়ে বা বোনাস পরবর্তী ঋণাত্মক রিটেইন আর্নিংস থেকে বোনাস শেয়ার দেওয়া যাবে না।

এদিকে কমিশনের সম্মতি ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্তির ৩ বছরের মধ্যে বা উত্তোলিত অর্থ (আইপিও, রাইট, আরপিও) ব্যবহারের আগে কোন কোম্পানি বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না বলে নির্দেশনায় জানানো হয়েছে।

এছাড়া তালিকাভুক্তির তারিখ থেকে ধারাবাহিকভাবে ২ বছর কমপক্ষে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করতে ব্যর্থ কোম্পানিও কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এমনকি বিএমআরই ছাড়া ১ বছর উৎপাদন বন্ধ থাকা কোন কোম্পানি কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

এছাড়া ‘জেড’ ক্যাটাগরি, এসএমই প্লাটফর্ম, ওটিসি ও এটিবিতে (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) লেনদেন হওয়া কোম্পানি বিএসইসির সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

আরও পড়ুন : সূচকের পতনে লেনদেন কমেছে

আরও পড়ুন : ব্লক মার্কেটে ৩৭ কোম্পানির শেয়ার লেনদেন

আরও পড়ুন : ৪ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা

আরও পড়ুন : স্টক ডিভিডেন্ড অনুমোদনের নীতিমালা পরিবর্তন

আরও পড়ুন :  ওরিয়ন ফার্মার ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৭:০১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৫ নভেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]