সোমবার ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১১ ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ আগস্ট ২০২২ | 338 বার পঠিত | প্রিন্ট

জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১১ ব্যাংকের

দেশের শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে ৩৩টি ব্যাংক। এর মধ্যে জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১১ ব্যাংকের। ব্যাংকগুলো হলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, এক্সিম ব্যাংক, ওয়ান ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, আইএফআইসি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক এবং উত্তরা ব্যাংক। একই সময়ে প্রাতিষ্ঠাকি বিনিয়োগ বেড়েছে ২১টি ব্যাংক এবং অপরিবর্তিত রয়েছে রূপালী ব্যাংকের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে উত্তরা ব্যাংকের। গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৫৯ শতাংশ, যা জুলাই মাসে ০.৪৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩১.১৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৯৭ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৯৩ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.৮৮ শতাংশ, যা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৭.৩৮ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে-

আল-আরাফাহ ইসলামী ব্যাংক : গত জুন মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৩৪ শতাংশ, যা জুলাই মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩০.৩০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.২৯ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৩৩ শতাংশে।

সিটি ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৫১ শতাংশ, যা জুলাই মাসে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৪৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৪.৫৯ শতাংশ থেকে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪.৭৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৬.২০ শতাংশ, যা ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.১১ শতাংশে।

ডাচ-বাংলা ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.০১ শতাংশ, যা জুলাই মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.০০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭.৯৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.০০ শতাংশে।

এক্সিম ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.১০ শতাংশ, যা জুলাই মাসে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৮.৮০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.১০ শতাংশ থেকে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.০৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৭০ শতাংশ থেকে ০.৩৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.০৪ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৬৬ শতাংশ, যা জুলাই মাসে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৫৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৫৯ শতাংশ থেকে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৫২ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.৭৩ শতাংশ, যা জুলাই ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৯৩ শতাংশে।

আইএফআইসি ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৬৮ শতাংশ, যা জুলাই মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৪৯ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.৫৩ শতাংশে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.২২ শতাংশ, যা জুলাই মাসে ০.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৯২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.২৯ শতাংশ থেকে ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৫৯ শতাংশে।

ওয়ান ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৭৫ শতাংশ, যা জুলাই মাসে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৯৬ শতাংশ থেকে ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.১০ শতাংশে।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৪০ শতাংশ, যা জুলাই মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৯৫ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৯৯ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক: গত জুন মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭৪শতাংশ, যা জুলাই মাসে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৭০শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৩.১২ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.১৬ শতাংশে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১০:৩৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ আগস্ট ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]