সোমবার ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে আর্থিক খাতের ১৩ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৬ আগস্ট ২০২২ | 2765 বার পঠিত | প্রিন্ট

জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে আর্থিক খাতের ১৩ কোম্পানির

শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে গত জুন মাসের তুলনায় জুলাই প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৩টি কোম্পানির। এগুলো হলো- বিডি ফাইন্যান্স, ইনভেস্টমেন্ট কর্পোরেশন, ইসলামিক ফাইন্যান্স, ফনিক্স ফাইন্যান্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স, ফাস ফাইন্যান্স, ফার্স্ট ফাইন্যান্স, ইনভেস্টমেন্ট কর্পোরেশন, আইডিএলসি ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, ইসলামিক ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং, প্রাইম ফাইন্যান্স, ইউনাইটেড ফাইন্যান্স এবং উত্তরা ফাইন্যান্স।  একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯ কোম্পানির। শেয়ারবাজারে পিপলস লিজিংয়ের বন্ধ থাকায় এর হালনাগাদ করা হচ্ছেনা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

 

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্সের। গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.০৫ শতাংশ, যা জুলাই ০.৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.৪০ শতাংশ থেকে ০.৭২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৬৮ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

ডেল্টা ব্র্যাক হাউজিং: গত জুম মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৩৩ শতাংশ, যা জুলাই মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮.৩৫ শতাংশে । আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১১.০৫ শতাংশ, যা জুলাই মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.০৩ শতাংশে।

ফাস ফাইন্যান্স : গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৭৮ শতাংশ, যা জুলাই ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৭.০২ শতাংশ থেকে ০.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭৬.৬৭ শতাংশে।

ফার্স্ট ফাইন্যান্স : গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৫৭ শতাংশ, যা জুলাই ০.৪৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.০৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.১২ শতাংশ থেকে ০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.৬৩ শতাংশে।

ইনভেস্টমেন্ট কর্পোরেশন: গত জুন মাসে আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৯০ শতাংশ, যা জুলাই ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৯২ শতাংশে। আলোচ্য সময় উদ্যোক্তা বিনিয়োগকরাীদের ছিল ৬৯.৫০ শতাংশ যা জুলাই মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬৯.৪৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১.৬০ শতাংশ থেকে জুলাই ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৫৯ শতাংশে।

আইডিএলসি ফাইন্যান্স: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৩৬ শতাংশ, যা জুলাই ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬.৪৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৪.৫৮ শতাংশ, যা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪.৪৫ শতাংশে।

ইন্টারন্যাশনাল লিজিং: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৬৭ শতাংশ, যা জুলাই ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৭৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০১ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০০ শতাংশে একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৭৮ শতাংশ থেকে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৪.৭২ শতাংশে।

ইসলামিক ফাইন্যান্স: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.১৯ শতাংশ, যা জুলাই ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৪২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৬৩ শতাংশ থেকে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৪০ শতাংশে।

লংকাবাংলা ফাইন্যান্স: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৭৭ শতাংশ, যা জুলাই ০.১৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৯১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৭৯ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৭৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৮৮ শতাংশ থেকে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪২.৭৫ শতাংশে।

ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.১৯ শতাংশ, যা জুলাই ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.২৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.১৯ শতাংশ, যা ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.০৯ শতাংশে।

প্রাইম ফাইন্যান্স: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.০৮ শতাংশ, যা জুলাই ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩২.৭৭ শতাংশ থেকে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.৬৯ শতাংশে।

ইউনাইটেড ফাইন্যান্স: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮২ শতাংশ, যা জুলাই ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.০২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৩৫ শতাংশ থেকে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.১৫ শতাংশে।

উত্তরা ফাইন্যান্স: গত জুন মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৬৭ শতাংশ, যা জুলাই ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩২.৬৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৭.০৭ শতাংশ, যা ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.০৫ শতাংশে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ২:৪৬ অপরাহ্ণ | শুক্রবার, ২৬ আগস্ট ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]