বৃহস্পতিবার ৪ঠা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ সত্বেও অস্বাভাবিক দর বৃদ্ধি : ডিএসইর সতর্কবার্তা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৭ সেপ্টেম্বর ২০২২ | 434 বার পঠিত | প্রিন্ট

ঝুঁকিপূর্ণ সত্বেও অস্বাভাবিক দর বৃদ্ধি : ডিএসইর সতর্কবার্তা

পুঁঞ্জিভুত লোকসান ও ঝুঁকিপূর্ণ পিই রেশিও সত্বেও অস্বাভাবিক হারে বেড়েই চলেছে শেয়ারবাজারে তালিকাভুক্ত খাদ্য ও আনুষঙ্গিক খাতের কোম্পানি জেমিনি সি ফুডসের শেয়ার দর। গত ২৮ আগস্টের পর থেকে কোম্পানিটির দর ধারাবাহিকভাবে বেড়েই চলেছে। ২৮আগস্ট গত ৩ মাসের মধ্যে সর্বোচ্চ দর। এরপর মাত্র ৮ কার্যদিবস নামে মাত্র দর কমেছে। যে পরিমাণ দর কমেছে তার চেয়ে বেশি হারে বেড়েছে। কিন্তু এর মধ্যে গত ৪ কার্যদিবস অস্বাভাবিক হারে একটানা দর বাড়ার বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জের নজরে এসেছে। যে কারণে কোম্পানিটিকে দর বাড়ার কারণ জানতে চেয়ে একটি তদন্ত নোটিশ পাঠিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, সম্প্রতি কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিকভাবে বাড়ার কারণে ৬ সেপ্টেম্বর একটি তদন্ত নোটিশ পাঠায় ডিএসই। এর জবাবে কোম্পানি জানায়, দর বাড়ার কোনো মূল্য সংবেদনশীল তথ্য তাদের কাছে নেই।

বাজার পরযবেক্ষণে দেখা যায়, ডিএসইতে গত ১৪ আগস্ট কোম্পানিটির শেয়ার দর ছিল ৩১৯ টাকা ৩০ পয়সা। ৬ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার দর ৪৫৩ টাকা ৪০ পয়সায় উন্নীত হয়। এই দর বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই কতৃপক্ষ।

এদিকে, ১৯৮৫ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া ‘বি’ ক্যাটাগরির কোম্পানিটির অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ৪০ কোটি টাকা ও ৪ কোটি ৬৯ লাখ ৬০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির পুঁঞ্জিভুত লোকসানের পরিমাণ ৪ কোটি ২৬ লাখ টাকা। সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকের (জানুয়ারী’২২-মার্চ’২২) অনিরিক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ পয়সা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল এক টাকা ৬৯ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে এক টাকা ৬৫ পয়সা। কোম্পানিটি সর্বশেষ ২০২১ সালে বিনিয়োগকারীদেরকে ৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে। কোম্পানিটির ৪৬ লাখ ৯৬ হাজার ৩১২টি শেয়ারের মধ্যে ৩৩.৬৫ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ৭.৭৮ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.৩৩ শতাংশ বিদেশি এবং ৫৮.২৪ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, একটি চক্র কারসাজির মাধ্যমে পরিকল্পিতভাবে শেয়ারটির দর বাড়িয়েছে। কারণ স্বল্পমূলধনী কোম্পানিগুলোই কারসাজিচক্রের টার্গেট হয়ে থাকে। জেমিনি সি ফুডও তারও ব্যতিক্রম না। শোকজ নোটিশ পাঠিয়ে দায় সেরে বসে থাকলেই হবেনা। এর দর বৃদ্ধির কারণ খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নিতে হবে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১০:৪০ পূর্বাহ্ণ | বুধবার, ০৭ সেপ্টেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]