শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইএক্স থেকে বাদ পড়েছে ১৫ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ জানুয়ারি ২০২৪ | 179 বার পঠিত | প্রিন্ট

ডিএসইএক্স থেকে বাদ পড়েছে ১৫ ব্যাংক

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্সে- ডিএসইএক্স থেকে বাদ পড়েছে ১৫টি ব্যাংক। ব্যাংকগুলোর সঙ্গে অন্যান্য ইনডেক্সের আরও ৮৩ কোম্পানিকে বাদ দেওয়া হয়েছে। বিপরীতে ১৬টি নতুন কোম্পানিকে অন্তর্ভূক্ত করা হয়েছে।

ডিএসই সূত্রে জানা যায়, প্রতি বছর একবার ডিএসএমইএক্স সূচক সমন্বয় করা হয়। আর বছরে দুবার ডিএস-৩০ সূচক ও একবার সমন্বয় করা হয় ডিএসইএক্স সূচক।

ডিএসই বলছে, ডিএসইএক্স ইনডেক্স থেকে ছিটকে পড়া ১৫টি ব্যাংকের প্রয়োজনীয় বাজার মূলধন রয়েছে। কিন্তু কোম্পানিগুলোর শেয়ার ফ্লোর প্রাইসে থাকার কারণে ডিএসইএক্স ইনডেক্সে থাকার অন্যতম মানদন্ড স্টক ট্রেডিং বা টার্নওভারের চাহিদা পূরণ করতে ব্যর্থ হয়েছে কোম্পানিগুলো।

তালিকাভুক্ত কোম্পানির পরিশোধিত মূলধন ন্যুনতম ৭ কোটি এবং প্রয়োজনীয় টার্নওভার থাকলে একটি কোম্পানিকে বছরান্তে ডিএসইএক্স ইনডেক্সে অন্তর্ভূক্ত করা হয়। সেই মানদন্ড বিবেচনায় ১৬টি নতুন কোম্পানিকে ডিএসইএক্স ইনডেক্সে অন্তর্ভূক্ত করা হয়েছে।

ডিএসইএক্স ইনডেক্সে যোগ হওয়া ১৬টি কোম্পানি হলো-লিগ্যাছি ফুটও্যয়ার, ডেফোডিল কম্পিউটার্স, তশরিফা ইন্ডাষ্ট্রিজ, ইমাম বাটন, জাহিন স্পিনিং, ইউনাইটেড ইন্সুরেন্স, মেঘনা পেট ইন্ডাষ্ট্রিজ, রেনউইক যজেনশ্বর, জিলবাংলা সুগার, মেঘনা কনডেন্স মিল্ক, নাভানা ফার্মাসিউটিক্যালস, মিডল্যান্ড ব্যাংক, লিবরা ইনফিউশন, ট্রাস্ট ইসলামী লাইফ, ইসলামী কমার্শিয়াল ইন্সুরেন্স এবং চার্টার্ড লাইফ ইন্সরেন্স কোম্পানি লিমিটেড।

শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ১১:৩৫ অপরাহ্ণ | শনিবার, ২০ জানুয়ারি ২০২৪

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]