শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইতে ১০ শতাংশের বেশি মূলধন বেড়েছে ৫ খাতে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১১ মার্চ ২০২২ | 192 বার পঠিত | প্রিন্ট

ডিএসইতে ১০ শতাংশের বেশি মূলধন বেড়েছে ৫ খাতে

বিদায়ী সপ্তাহে (৬-১০ মার্চ’২২) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক খাতভিত্তিক লেনদেনের ক্ষেত্রে আগের সপ্তাহের তুলনায় ১০ শতাংশের বেশি মূলধন বেড়েছে ৫ খাতে। এগুলো হলো- ব্যাংক, ওষুধ ও রসায়ন, টেলিকমিউনিকেশন, প্রকৌশল এবং বিদ্যুৎ ও জ্বালানি খাত। এর মধ্যে সবচেয়ে বেশি মূলধন বেড়েছে ব্যাংক খাতের। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

জানা যায়, বিদায়ী সপ্তাহে সাপ্তাহিক মূলধনে শীর্ষে অবস্থান করা ব্যাংক খাতের মূলধন ছিল ৭ লাখ ২১ হাজার ৭২৫ কোটি টাকা, যা আগের সপ্তাহের তুলনায় ১৫.৩০ শতাংশ বেশি।

খাতগুলোর মধ্যে সাপ্তাহিক মূলধনের ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে ছিল ওষুধ ও রসায়ন খাত। গত সপ্তাহে এ খাতের মূলধন ছিল লেনদেন হয়েছে ৭ লাখ ১৫ হাজার ৭৭৮ কোটি টাকা, যা আগের সপ্তাহের তুলনায় ১৫.২০ শতাংশ বেশি।

তৃতীয় অবস্থানে ছিল টেলিকমিউনিকেশন খাত। সপ্তাহজুড়ে এ খাতের মূলধন ছিল ৬ লাখ ৫৬ হাজার ২৫৪ কোটি টাকা, যা আগের সপ্তাহের তুলনায় ১৩.৯০ শতাংশ বেশি।

৪র্থ অবস্থানে ছিল প্রকৌশল খাত। সপ্তাহজুড়ে এ খাতের মূলধন ছিল ৫ লাখ ৪৭ হাজার ১৮৩ কোটি টাকা, যা আগের সপ্তাহের তুলনায় ১১.৬০ শতাংশ বেশি।

৫ম অবস্থানে ছিল বিদ্যুৎ ও জ্বালানি খাত। সপ্তাহজুড়ে এ খাতের মূলধন ছিল ৪ লাখ ৭৫ হাজার ৫৪২ কোটি টাকা, যা আগের সপ্তাহের তুলনায় ১০.১০ শতাংশ বেশি।

অন্য খাতগুলোর মধ্যে- খাদ্য ও আনুষঙ্গিক খাতের ৮.৮০ শতাংশ, বিবিধ খাতের ৫.৪০ শতাংশ, আর্থিক খাতের ৪.৪০ শতাংশ, বস্ত্র খাতের ৩.৭০ শতাংশ, সিমেন্ট খাতের ২.৬০ শতাংশ, জেনারেল ইন্স্যুরেন্সের ২.৫০ শতাংশ, লাইফ ইন্স্যুরেন্সের ১.৫০ শতাংশ, তথ্য ও প্রযুক্তি খাতের ০.৮০ শতাংশ, মিউচ্যুয়াল ফান্ড খাতে ০.৮০ শতাংশ, চামড়া খাতের ০.৮০ শতাংশ, সিরামিকস খাতের ০.৭০ শতাংশ, কাগজ ও প্রকাশনা খাতের ০.৭০ শতাংশ, সেবা ও আবাসন খাতের ০.৬০ শতাংশ এবং ভ্রমণ ও অবকাশ খাতের ০.৬০ শতাংশ মূলধন বেড়েছে।

শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ১১:৫৬ অপরাহ্ণ | শুক্রবার, ১১ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]