শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসই’র লেনদেন বন্ধ ক্ষতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৪ অক্টোবর ২০২২ | 176 বার পঠিত | প্রিন্ট

ডিএসই’র লেনদেন বন্ধ ক্ষতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন

ডিএসই’র লেনদেন বন্ধ ক্ষতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে।   আজ লেনদেন শুরুর দেড় ঘণ্টার মাথায় (১০টা ৫৮ মিনিট) হঠাৎ প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বন্ধ হয়ে যায়। ডিএসই’র লেনদেন বন্ধ খতিয়ে দেখতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন-বিএসইসির উপপরিচালক মুহাম্মদ ওয়ারিসুল হাসান রিফাত, সিসিবিএলের সিটিও এম. ইমাম হোসাইন, সিডিবিএলের জিএম মো. মঈনুল হক ও বিএসইসির সহকারি পরিচালক মুহাম্মদ দস্তাগির হুসাইন।

আরও দেখুন : আজকের ডিএসইর % ভিত্তিতে লেনদেন চিত্র

বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, আজ লেনদেন চলাকালীন সময়ে ডিএসইতে লেনদেন বন্ধ হয়ে যায়। বিষয়টি ক্ষতিয়ে দেখতে বিএসইসির পরিচালক আবুল হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। কমিটি আগামী ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে।

তদন্ত কমিটি কি কি বিষয় দেখবে জানতে চাইলে তিনি বলেন, কি কারণে লেনদেন বন্ধ হলে সেটিসহ সার্বিক বিষয় তদন্ত কমিটি ক্ষতিয়ে দেখবে। সফটওয়্যারের সমস্যায় কারণে, না কি অন্য কিছু আছে তাও ক্ষতিয়ে দেখবে কমিটি। এর জন্য কারা দায়ী তাও কমিটি ক্ষতিয়ে দেখবে।

সোমবার সকাল সাড়ে ৯টায় লেনদেন শুরু হওয়ার পর ১০টা ৫৮ মিনিটে হঠাৎ ডিএসইতে লেনদেন বন্ধ হয়ে যায়। বন্ধ হওয়ার ৩ ঘণ্টা ১২ মিনিট পর ২টা ১০ মিনিটে ডিএসইতে আবার লেনদেন শুরু হয়। এ দফায় লেনদেন চলে মাত্র ২০ মিনিট। এতে সব মিলিয়ে ডিএসইতে লেনদেন হয় এক ঘণ্টা ৪৮ মিনিট।

লেনদেন বন্ধ হয়ে যাওয়ার বিষয়ে ডিএসই থেকে দুঃখের প্রকাশ করে দেয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ট্রেডিং সিস্টেমে কারিগরী সমস্যার কারণে ১০টা ৫৮ মিনিটে লেনদেন বন্ধ হয়ে যায়। ডিএসইর আইটি এবং নাসডাক টিমের যৌথ প্রচেষ্টায় সমস্যার সমাধান করে দুপুর ২টা ১০ মিনিটে আবার লেনদেন শুরু হয়, যা চলে দুপুর ২টা ৩০ মিনিট পর্যন্ত।

স্বল্প সময়ের এমন লেনদেনে একদিকে সূচকের যেমন বড় পতন হয়েছে, অন্যদিকে লেনদেন হয়েছে স্বল্প অঙ্কের। এতে চলতি বছরের ১৯ জুলাইয়ের পর ডিএসইতে সর্বনিম্ন লেনদেনের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন : ব্যাপক দরপতনে লেনদেন কমেছে

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৭:০২ অপরাহ্ণ | সোমবার, ২৪ অক্টোবর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]