শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দরপতনে আস্থা সংকটে শেয়ার বিক্রি করছেন বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৩ এপ্রিল ২০২২ | 76 বার পঠিত | প্রিন্ট

দরপতনে আস্থা সংকটে শেয়ার বিক্রি করছেন বিনিয়োগকারীরা

ধারাবাহিক দরপতনে পুঁজি রক্ষায় শেয়ার বিক্রি করে বিও হিসাব শুন্য করছে বিনিয়োগকারীরা। সাম্প্রতিক সময়ে বাজারের চিত্র নেতিবাচক হওয়ায় আস্থা সংকটে বিনিয়োগকারীরা। তবে মার্চ মাসে লেনদেন হওয়া বেশিরভাগ কার্যদিবসেই উত্থান হয়েছে শেয়ারবাজারে। তবে উত্থানের মাত্রা ছিল সামান্য। এই সামান্য উত্থানে ২০ হাজারে বেশি বিনিয়োগকারী তাদের শেয়ার বিক্রি করে বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব শূন্য করেছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ফেব্রুয়ারি মাসের শেষ দিন শেয়ারবাজারে চার লাখ ৬০ হাজার ৬৯৫টি বিও হিসাব শেয়ার শূন্য ছিল। আর মার্চ মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে চার লাখ ৪০ হাজার ২২৮টি বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে। অর্থাৎ এই এক মাসে ২০ হাজার ৪৬৭টি বিও হিসাবধারী বিনিয়োগকারী তাদের সব শেয়ার বিক্রি করেছেন। যার কারণে এই সব বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে।

এদিকে মার্চ মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৭২ হাজার ২৭৮টিতে। আগের মাসের শেষ কার্যদিবস এই সংখ্যা ছিল ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টিতে। অর্থাৎ মাসের ব্যবধানে বিও হিসাব ৭ হাজার ৩৫৫টি বেড়েছে।

এছাড়া শেয়ারবাজারের মোট ২০ লাখ ৭২ হাজার ২৭৮টি বিও হিসাবের মধ্যে মার্চ মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব দাঁড়ায় ১৫ লাখ ১১ হাজার ২৮৯টিতে। আর ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব ছিল ১৪ লাখ ৮৬ হাজার ৯১৬টি। অর্থাৎ মাসের ব্যবধানে শেয়ার রয়েছে এমন বিও হিসাব ২৪ হাজার ৩৭৩টি বেড়েছে।

অপরদিকে মার্চ মাসের শেষ কার্যদিবস পর্যন্ত বিও হিসাব খোলার পর তাতে শেয়ার ক্রয় করেনি এমন হিসাব দাঁড়ায় ১ লাখ ২০ হাজার ৭৬১টিতে। আর ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস অব্যবহৃত বিও হিসাব ছিল ১ লাখ ১৭ হাজার ৩১২টি। অর্থাৎ এক মাসে অব্যবহৃত বিও হিসাব বেড়েছে ৩ হাজার ৪৪৯টি।

 

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১২:৪৪ অপরাহ্ণ | রবিবার, ০৩ এপ্রিল ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]