শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ধারাবাহিক দরপতনে আতঙ্কে শেয়ার বিক্রি করছে বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০২ মার্চ ২০২২ | 168 বার পঠিত | প্রিন্ট

ধারাবাহিক দরপতনে আতঙ্কে শেয়ার বিক্রি করছে বিনিয়োগকারীরা

ফেব্রুয়ারি মাসজুড়ে ধারাবাহিক দরপতনের কারণে দেশের শেয়ারবাজারে সূচক ও লেনদেনে ভাটা পড়েছে। আলোচ্য মাসে দরপতনের কারণে লোকসান থেকে নিজেদের পুঁজিকে রক্ষায় তৎপর ছিল বিনিয়োগকারীরা। যে কারণে আতঙ্কিত হয়ে শেয়ার বিক্রি করে দেয়ায় প্রায় ২৮ হাজার বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব শেয়ার শূন্য হয়েছে। সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, জানুয়ারি মাসের শেষ দিন শেয়ারবাজারে চার লাখ ৩২ হাজার ৮৬৬টি বিও হিসাব শেয়ার শূন্য ছিল। আর ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস লেনদেন শেষে চার লাখ ৬০ হাজার ৬৯৫টি বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে। অর্থাৎ এই এক মাসে ২৭ হাজার ৮২৯টি বিও হিসাবধারী বিনিয়োগকারী তাদের সব শেয়ার বিক্রি করেছেন। যার কারণে এই সব বিও হিসাব শেয়ার শূন্য হয়েছে।

এদিকে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টিতে। আগের মাসের শেষ কার্যদিবস এই সংখ্যা ছিল ২০ লাখ ৪২ হাজার ৫২৫টিতে। অর্থাৎ মাসের ব্যবধানে বিও হিসাব বেড়েছে ২২ হাজার ৩৯৮টি।

এছাড়া শেয়ারবাজারের মোট ২০ লাখ ৬৪ হাজার ৯২৩টি বিও হিসাবের মধ্যে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব দাঁড়ায় ১৪ লাখ ৮৬ হাজার ৯১৬টিতে। আর জানুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ার রয়েছে এমন বিও হিসাব ছিল ১৪ লাখ ৮৮ হাজার ৯৮৯টি। অর্থাৎ মাসের ব্যবধানে ৫ হাজার ৭১৩ বিও হিসাবধারী শেয়ার বিক্রি করে তাদের বিও হিসাব শূন্য করেছে।

অপরদিকে ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস পর্যন্ত বিও হিসাব খোলার পর তাতে শেয়ার ক্রয় করেনি এমন হিসাব দাঁড়ায় ১ লাখ ১৭ হাজার ৩১২টিতে। আর জানুয়ারি মাসের শেষ কার্যদিবস অব্যবহৃত বিও হিসাব ছিল ১ লাখ ২০ হাজার ৬৭০টি বিও হিসাবে। অর্থাৎ এক মাসে অব্যবহৃত বিও হিসাব কমেছে ৩ হাজার ৩৫৮টি।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১১:৫৫ পূর্বাহ্ণ | বুধবার, ০২ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]