সোমবার ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে বস্ত্র খাতের ১৫ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ মার্চ ২০২২ | 307 বার পঠিত | প্রিন্ট

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে বস্ত্র খাতের ১৫ কোম্পানির

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত বছরের ডিসেম্বর মাসের তুলনায় চলতি বছরের জানুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৫টি কোম্পানির। এগুলো হলো- আলিফ ইন্ডাস্ট্রিজ, ঢাকা ডাইং, দুলামিয়া কটন, এনভয় টেক্সটাইলস, মোজাফফর হোসেন স্পিনিং মিলস, মিথুন নিটিং অ্যান্ড ডাইং, এমএল ডাইং, মুন্নু ফেব্রিক্স, নিউ লাইন ক্লোথিংস, প্যারামাউন্ট টেক্সটাইল, কুইন সাউথ টেক্সটাইল, রহিম টেক্সটাইল, সায়হাম কটন, স্কয়ার টেক্সটাইল ও জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ফ্যামিলিটেক্স(বিডি), ফারইস্ট নিটিং, সোনারগাঁও টেক্সটাইল ও স্টাইলক্রাফট লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এমএল ডাইংয়ের। গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৪২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১৩.৬৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৬.৭৯ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩১.৪০ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৮৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৩০.৫৭ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.১৮ শতাংশ থেকে জানুয়ারিতে ১৪.৪৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫২.৬৪ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-
আলিফ ইন্ডাস্ট্রিজ : গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.২৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৭৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১০.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৩৬ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৭৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫৬.১৫ শতাংশে।

ঢাকা ডাইং: কোম্পানিটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৩৫ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ৪.৪৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৮.৯২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ০.৩৫ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪৬.২২ শতাংশ থেকে জানুয়ারিতে ৪.৩৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫০.৬১ শতাংশে।

দুলামিয়া কটন: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.০৩ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৪.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬১.৯৬ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৬২.০৫ শতাংশে।

এনভয় টেক্সটাইলস: কোম্পানিটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫০.৩৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৩৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৪৯.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩.৯৭ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৩৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫.৩১ শতাংশে।

মোজাফফর হোসেন স্পিনিং মিলস: কোম্পানিটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.২৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.১৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২১.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.১১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৩৯.৩০ শতাংশে।

মিথুন নিটিং অ্যান্ড ডাইং: কোম্পানিটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.১১ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৭.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.৬৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৬৫.৭১ শতাংশে।

মুন্নু ফেব্রিক্স: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৯৫ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৩.৮৮ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪৬.৭৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.১১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৪৫.৬৮ শতাংশে। উল্লেখিত সময়ে বিদেশি বিনিয়োগ ১.৪৯ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১.৪৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৭৭ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.১৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৩৮.৯৬ শতাংশে।

নিউ লাইন ক্লোথিংস: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৮১ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৮৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৭.৯৪ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৩০.৮২ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.২১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৩০.৬১ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৩৭ শতাংশ থেকে জানুয়ারিতে ১.০৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫১.৪৫ শতাংশে।

প্যারামাউন্ট টেক্সটাইল: কোম্পানিটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.২৪ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.৫২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৮.৭২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৫.৭১ শতাংশ থেকে জানুয়ারিতে ০.৫২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ২৬.২৩ শতাংশে।

কুইন সাউথ টেক্সটাইল: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.০৫ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৪০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২৬.৬৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১৩ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ০.১১ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ১৮.৫৯ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৪২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ২০.০১ শতাংশে।

রহিম টেক্সটাইল: কোম্পানিটিতে গত বছরের ডিসেম্বর মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৫৮ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.১৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৭.৪১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২১.৪৮ শতাংশ থেকে জানুয়ারিতে ০.১৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ২১.৬৫ শতাংশে।

সায়হাম কটন: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.১৩ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০৯ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৩.০৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৪৭ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৪৪.৫৬ শতাংশে।

স্কয়ার টেক্সটাইল: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৩৩ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ১.৫১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২২.৮২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩.১০ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৩.১৫ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ১০.৭৪ শতাংশ থেকে জানুয়ারিতে ১.৫৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১২.২০ শতাংশে।

জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ: গত বছরের ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১৯ শতাংশ, যা চলতি বছরের জানুয়ারিতে ০.০২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২২.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৮৭ শতাংশ থেকে জানুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৪০.৮৯ শতাংশে।

শেয়ারবাজার২৪

 

 

 

 

 

 

 

 

Facebook Comments Box

Posted ১:৫০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৮ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]