সোমবার ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৫ ফান্ডের

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৪ সেপ্টেম্বর ২০২২ | 979 বার পঠিত | প্রিন্ট

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৫ ফান্ডের

শেয়ারবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৬টির মধ্যে জুন মাসের তুলনায় জুলাই মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৫ ফান্ডের। এগুলো হলো- সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, গ্রামীণ ওয়ান: স্কিম টু, গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট এমএফ ওয়ান: স্কিম ওয়ান, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফিনিক্স ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ব্যাংক প্রথম আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড এবং ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান। একই সময়ে অনাগ্রহের কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৯ ফান্ডের। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে ২ মিউচ্যুয়াল ফান্ডের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৪৮ শতাংশ, যা জুলাই মাসে ৭.১৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪০.৬৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৭৪ শতাংশ থেকে জুলাই মাসে ৭.১৫ শতাংশ কমে দাঁড়ায় ২৬.৫৯ শতাংশে।

অন্য ফান্ডগুলোর মধ্যে-

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.১৩ শতাংশ,
যা জুলাই মাসে ০.৬৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৫.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.৯২ শতাংশ থেকে জুলাই মাসে ০.৬৪ শতাংশ কমে দাঁড়ায় ৫৪.২৮ শতাংশে।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৯২ শতাংশ, যা জুলাই মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩২.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৯৩ শতাংশ থেকে জুলাই মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়ায় ৪৪.৯১ শতাংশে।

ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৩.৬৫ শতাংশ, যা জুলাই মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬৩.৬৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৯৭ শতাংশ থেকে জুলাই মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়ায় ৩৪.৯৫ শতাংশে।

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৪৯ শতাংশ, যা জুলাই মাসে ১.৬০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪২.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫০.৬২ শতাংশ থেকে জুলাই মাসে ১.৬০ শতাংশ কমে দাঁড়ায় ৪৯.০২ শতাংশে।

গ্রামীণ ওয়ান: স্কিম টু: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫১.২১ শতাংশ, যা জুলাই মাসে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫১.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.২৭ শতাংশ থেকে জুলাই মাসে ০.৪৪ শতাংশ কমে দাঁড়ায় ২৭.৮৩ শতাংশে।

গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৪.৯২ শতাংশ, যা জুলাই মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৪.৯৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.২৩ শতাংশ থেকে জুলাই মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়ায় ৪৩.২১ শতাংশে।

আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৯.৬২ শতাংশ, যা জুলাই মাসে ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৯.৯০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৬.৭৮ শতাংশ থেকে জুলাই মাসে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬.৮২ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৩.৫৭ শতাংশ, যা জুলাই মাসে ০.৩২ শতাংশ কমে দাঁড়ায় ৩৩.২৫ শতাংশে।

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল
৪০.২২ শতাংশ, যা জুলাই মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪০.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৮৪
শতাংশ থেকে জুলাই মাসে ০.০৯ শতাংশ কমে দাঁড়ায় ৮.৭৫ শতাংশে।

আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট এমএফ ওয়ান: স্কিম ওয়ান: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৩২ শতাংশ, যা জুলাই মাসে ০.২৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪০.৫৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ
৪৯.৬৮ শতাংশ থেকে জুলাই মাসে ০.২৬ শতাংশ কমে দাঁড়ায় ৪৯.৪২ শতাংশে।

ফিনিক্স ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৩৫ শতাংশ, যা জুলাই মাসে ১.০০ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৪.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৩১ শতাংশ থেকে জুলাই মাসে ১.০০ শতাংশ কমে দাঁড়ায় ৫২.৩১ শতাংশে।

প্রাইম ব্যাংক প্রথম আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল
৫৮.৮৫ শতাংশ, যা জুলাই মাসে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫৮.৯৫ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৯.২০ শতাংশ, যা জুলাই মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়ায় ১৯.১০ শতাংশে।

রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক
বিনিয়োগ ছিল ৩৫.৪৭ শতাংশ, যা জুলাই মাসে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৫.৭২ শতাংশে। একই সময়ে সাধারণ
বিনিয়োগ ৪৪.৫৩ শতাংশ থেকে জুলাই মাসে ০.২৫ শতাংশ কমে দাঁড়ায় ৪৪.২৮ শতাংশে।

এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৪১ শতাংশ, যা জুলাই মাসে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৫.৪৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৫৯ শতাংশ থেকে জুলাই মাসে ০.০২ শতাংশ কমে দাঁড়ায় ২৪.৫৭ শতাংশে।

ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: গত জুন মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭৮.৭৭ শতাংশ, যা জুলাই মাসে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৭৮.৮৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৯.৩১ শতাংশ থেকে জুলাই মাসে ০.০৯ শতাংশ কমে দাঁড়ায় ১৯.২২ শতাংশে।
শেয়ারবাজার২৪

Facebook Comments Box
বিষয় :

Posted ১:১৭ অপরাহ্ণ | রবিবার, ০৪ সেপ্টেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]