বৃহস্পতিবার ২৭শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বস্ত্র খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২৯ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৬ মার্চ ২০২২ | 347 বার পঠিত | প্রিন্ট

বস্ত্র খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২৯ কোম্পানির

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ২৯টি কোম্পানির। এগুলো হলো- আমান কটন, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আনলিমাইয়ার্ন ডাইং, এপেক্স স্পিনিং, ঢাকা ডাইং, দেশ গার্মেন্টস, দুলামিয়া কটন, এনভয় টেক্সটাইল, এস্কয়ার নিট কম্পোজিট, ফারইস্ট নিটিং, হামিদ ফেব্রিক্স, এইচআর টেক্সটাইল, ম্যাকসন্স স্পিনিং, মালেক স্পিনিং, মতিন স্পিনিং, মেট্রো স্পিনিং, মোজাফফর হোসেন স্পিনিং মিলস, মিথুন নিটিং, মুন্নু ফেব্রিক্স, প্যাসিফিক ডেনিমস, প্রাইম টেক্সটাইল, কুইন সাউথ টেক্সটাইল, সাফকো স্পিনিং, সায়হাম কটন, সায়হাম টেক্সটাইল, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, তশরিফা ইন্ডাস্ট্রিজ, ভিএফএস থ্রেড ডাইং ও জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৩টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে নূরানী ডাইং, সোনারগাঁও টেক্সটাইল এবং স্টাইলক্রাফট লিমিটেডের। এছাড়া বিনিয়োগ তথ্য হালনাগাদ করেনি সি অ্যান্ড এ টেক্সটাইল, ফ্যামিলিটেক্স ও রিং সাইন টেক্সটাইল। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে মালেক স্পিনিংয়ের: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.৫১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৬.৩৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.১৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৬.৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৫০ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

আমান কটন : গত জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৮৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৫৯ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১০ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২৪.০১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ২৪.২৬ শতাংশ।

অলটেক্স ইন্ডাস্ট্রিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৪.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৮৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৪২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৪.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৪২ শতাংশে।

আনলিমাইয়ার্ন ডাইং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৪৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৭৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.১৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৬৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৮৩ শতাংশে।

এপেক্স স্পিনিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৫৫.৯২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.২৪ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৫৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৪.৭৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৭৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৩০ শতাংশ থেকে
ফেব্রুয়ারিতে ৬.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৭৭ শতাংশে।

ঢাকা ডাইং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৯৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৭০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.২৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৩৬ শতাংশ থেকে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.৪৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫০.৬১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৫৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়িয়েছে ৫২.২১ শতাংশ।

দেশ গার্মেন্টস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৫৫.৪৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে
০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৪.৯৯ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.০৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৪৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২.৭০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.১৭ শতাংশে।

দুলামিয়া কটন: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৯৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৫০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.০৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬২.৪৯ শতাংশে।

এনভয় টেক্সটাইল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৯.০৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৮.৫০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫.৩১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৮৫ শতাংশে।

এস্কয়ার নিট কম্পোজিট: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.৬৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে
০.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৮.০২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৩৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.০৩ শতাংশে।

ফারইস্ট নিটিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.১৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.০৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৬৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৭১ শতাংশে।

হামিদ ফেব্রিক্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৫২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.৪০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.১২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৫.৯৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৩.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.৩৭ শতাংশে।

এইচআর টেক্সটাইল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৫০.৬৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫০.৬৩ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৩২ শতাংশ, যা
ফেব্রুয়ারিতে ১.৬৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৬৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.০৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৬৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৬৮ শতাংশে।

ম্যাকসন্স স্পিনিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.২৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে
৩.৯৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৭২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে
৩.৯৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৬.৫৯ শতাংশে।

মতিন স্পিনিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৬.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.৪৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৩.২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৫৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৩.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.০১ শতাংশে।

মেট্রো স্পিনিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৫১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.২৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.২৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৪০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৩.২৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৮.৬৬ শতাংশে।

মোজাফফর হোসেন স্পিনিং মিলস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.০৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৩০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৫১ শতাংশে।

মিথুন নিটিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.০৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৫.৭১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬৫.৭৩ শতাংশে।

মুন্নু ফেব্রিক্স: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৮৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩.৭৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৪৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.৫১ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৮.৯৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.০৪ শতাংশে।

প্যাসিফিক ডেনিমস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে
১.৭২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৭৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৫.৪১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৭২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৭.১৩ শতাংশে।

প্রাইম টেক্সটাইল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৪৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.১২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৩৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৩০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৪২ শতাংশে।

কুইন সাউথ টেক্সটাইল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৬৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে
৫.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৬৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৫.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৫.০২ শতাংশে।

সাফকো স্পিনিং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.৮৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৫.৮৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৪.১৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৫.৮৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০ শতাংশে।

সায়হাম কটন: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.০৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৭২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৫৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৮৮ শতাংশে।

সায়হাম টেক্সটাইল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৩৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৯৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৪৬ শতাংশে।

শেফার্ড ইন্ডাস্ট্রিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৩৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৬৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১৩.০৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৯৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৫.১০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৫.৯১ শতাংশে।

তশরিফা ইন্ডাস্ট্রিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪৮.১৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে১.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.১২ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৮৫ শতাংশ, যা
ফেব্রুয়ারিতে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৪৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.৯৮ শতাংশ থেকে
ফেব্রুয়ারিতে ১.৪৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৪৫ শতাংশে।

ভিএফএস থ্রেড ডাইং: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৭৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৭৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১৩.৫৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৫৬ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৪.৯৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৯৪ শতাংশে।

জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.১৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে
০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪০.৮৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৯১ শতাংশে।

শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box
বিষয় :

Posted ১১:০৬ অপরাহ্ণ | শনিবার, ২৬ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]