মঙ্গলবার ৯ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা খাতের অগ্রগতি তুলে ধরলেন আইডিআরএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০১ মার্চ ২০২২ | 111 বার পঠিত | প্রিন্ট

বীমা খাতের অগ্রগতি তুলে ধরলেন আইডিআরএ চেয়ারম্যান

জাতীয় বীমা দিবসের অনুষ্ঠানে দেশের বীমা খাতের বিভিন্ন অগ্রগতির চিত্র তুলে ধরেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। মঙ্গলবার ০১ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব তথ্য তুলে ধরেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ড. এম মোশাররফ হোসেন বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর হাত ধরে দেশের বীমা খাত পেয়েছে বীমা আইন ২০১০, জাতীয় বীমা নীতি ২০১৪, বীমা করপোরেশন আইন ২০১৯। এ খাতে সুশাসন নিশ্চিত করার জন্য অর্থমন্ত্রীর নির্দেশনায় সম্প্রতি সময়ে সাতটি সহ ৫৩ বীমা প্রতিষ্ঠানকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করা হয়েছে। বীমা প্রতিষ্ঠান সমূহের ব্যবস্থাপনায় পেশাদারিত্ব আনয়নের জন্য কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত নানা

উদ্যোগের মধ্যে নন-লাইফ বীমা কোম্পানির কমিশন বাণিজ্য নিয়ন্ত্রণ, লাইফ বীমা কোম্পানির কমিশন লেয়ার কমানো, নন- লাইফ বীমা কোম্পানির ব্যাংক হিসাব নির্ধারণ করা হয়েছে।

বীমা কোম্পানিসমূহের বিশৃংখলার বিষয়ে তিনি বলেন, বীমা খাতে ভিন্ন ভিন্ন সাংগঠনিক কাঠামো থাকায় বিশৃংখলা বিদ্যমান ছিল। তা নিরসনে একই সাংগঠনিক কাঠামো বাস্তবায়ন করা হয়েছে। স্ট্যাম্প শুল্ক ফাঁকি সহ সরকারি রাজস্ব ফাঁকি রোধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বীমাকে ব্যবসা-বান্ধব করার জন্য টেরিফ রেইট কমানো হয়েছে। লাইফ ইন্স্যুরেন্সের তামাদি পলিসি নিয়ন্ত্রণে নীতিমালা প্রণয়ন করা হয়েছে।

মটর ইন্স্যুরেন্সকে বাধ্যতামূলক করার জন্য যুগোপযোগী একটি প্রোডাক্ট তৈরি করা হয়েছে। সর্বোপরি সুশাসন নিশ্চিত করার জন্য করপোরেট গভর্নেন্স গাইডেন্স প্রস্তুত করা হয়েছে।

পিতা-মাতা হারানো এতিম এবং বিধবাদের প্রায় ৫শ’ কোটি টাকার বীমা দাবি পরিশোধের মাধ্যমে তাদের মুখে হাসি ফুটিয়েছে। স্বল্প প্রিমিয়ামে প্রতিবন্ধীদের জন্য আজ আপনার হাত ধরে বঙ্গবন্ধু সুরক্ষা বীমা চালু হতে যাচ্ছে।
দ্রুত দাবি নিষ্পত্তির জন্য অভিযোগ সেল, ট্রান্সপোর্ট সহ কর্তৃপক্ষের দপ্তরে হট লাইন চালু করা হয়েছে। জাতির পিতা জন্মশতবার্ষিকীতে জাতির পিতার নামে কয়েকটি সামাজিক সুরক্ষা বীমা সহ কর্তৃপক্ষের নিজস্ব অর্থায়নে বঙ্গবন্ধু শিক্ষা চালু করা হয়েছে।

শিক্ষা জাতির মেরুদণ্ড এই ব্রত-কে সামনে রেখে জাতির পিতা জন্মশতবার্ষিকীতে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমিকে আন্তর্জাতিক মানের ইনস্টিটিউটে রূপান্তরের জন্য বঙ্গবন্ধু ন্যাশনাল ইন্স্যুরেন্স ইনস্টিটিউট আইন প্রণয়ন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার আলোকে কর্তৃপক্ষের তহবিল ব্যবস্থাধীনে একচ্যুয়ারিয়াল প্রফেশনাল তৈরীর জন্য একচুয়ারি বিষয়ে বিদেশি উচ্চ শিক্ষার জন্য বৃত্তি প্রদান করার কার্যক্রম চলমান রয়েছে। পদোন্নতির ক্ষেত্রে আগ্রাধিকার প্রদানসহ এসিআইআই কোর্সটিতে প্রতিবছরে বীমা প্রতিষ্ঠানে কর্মরত কমপক্ষে একজনকে মনোনীত করে এই ডিগ্রী অর্জনের ব্যয়ভার বহনের জন্যও নির্দেশনা প্রদান করা হয়েছে।

আইডিআরএ চেয়ারম্যান বলেন, মাননীয় প্রধানমন্ত্রী- এ কাজগুলো সম্ভব হয়েছে কর্তৃপক্ষের মাত্র ৫৭ জন কর্মকর্তা-কর্মচারীর মাধ্যমে, অক্লান্ত পরিশ্রমের ফলে। যারা সর্বদাই চাকরির অনিশ্চয়তা থেকেও কাজগুলো করে যাচ্ছেন। আর এর প্রভাব বীমা খাতের উন্নয়নে পড়ছে। তাই জাতির পিতার স্মৃতিবিজড়িত এ খাতটির কাঙ্খিত উন্নয়নের স্বার্থে কর্মকর্তা-কর্মচারীদের চাকরি স্থায়ীকরণের আপনার সুদৃষ্টি কামনা করছি।
শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১১:৫৪ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]