শনিবার ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মার্চে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে আর্থিক খাতের ৯ কোম্পানির

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২ | 159 বার পঠিত | প্রিন্ট

মার্চে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে আর্থিক খাতের ৯ কোম্পানির

শেয়ারবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ২৩টি কোম্পানির মধ্যে গত ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৯টি কোম্পানির। এগুলো হলো- ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স, ফারইস্ট ফাইন্যান্স, ইন্টারন্যাশনাল লিজিং, ফাস ফাইন্যান্স, মাইডাস ফাইন্যান্সিং, প্রিমিয়ার লিজিং, ইউনিয়ন ক্যাপিটাল, প্রাইম ফাইন্যান্স ও ইউনাইটেড ফাইন্যান্স। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৮টি কোম্পানির। এগুলো হলো- বিডি ফাইন্যান্স, ইনভেস্টমেন্ট কর্পোরেশন, ইসলামিক ফাইন্যান্স, ফনিক্স ফাইন্যান্স, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স, আইপিডিসি ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স ও লংকাবাংলা ফাইন্যান্স। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে পিপলস লিজিং, ফার্স্ট ফাইন্যান্স ও উত্তরা ফাইন্যান্সের এবং তথ্য হালনাগাদ করেনি বে-লিজিং, আইডিএলসি ফাইন্যান্স ও ন্যাশনাল হাউজিং। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ফাস ফাইন্যান্সের। গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১০.৩৪ শতাংশ, যা মার্চে ০.৮১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৬.৪৬ শতাংশ থেকে ০.৮১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭৭.২৭ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

ডেল্টা ব্র্যাক হাউজিং: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.১৪ শতাংশ, যা মার্চে ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.৭০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১৯.৩৩ শতাংশ থেকে মার্চে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.৩৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১১.২১ শতাংশ, যা মার্চে ০.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১১.৬১ শতাংশে।

ফারইস্ট ফাইন্যান্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৭.২১ শতাংশ, যা মার্চে ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৭.১৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.০৫ শতাংশ থেকে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.১১ শতাংশে।

ইন্টারন্যাশনাল লিজিং: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.২১ শতাংশ, যা মার্চে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৮৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.২৪ শতাংশ থেকে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৫৬ শতাংশে।

মাইডাস ফাইন্যান্সিং: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৫৬ শতাংশ, যা মার্চে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৬.৪৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৬৬ শতাংশ থেকে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৭৩ শতাংশে।

প্রিমিয়ার লিজিং: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৪.৮৮ শতাংশ, যা মার্চে ০.১৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৪.৭১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.১২ শতাংশ থেকে ০.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.২৯ শতাংশে।

ইউনিয়ন ক্যাপিটাল: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৩৬ শতাংশ, যা মার্চে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬.৩৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.৪৪ শতাংশ থেকে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৮.৪৫ শতাংশে।

প্রাইম ফাইন্যান্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৯.৩১ শতাংশ, যা মার্চে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.২৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩১.৫৪ শতাংশ থেকে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩১.৬১ শতাংশে।

ইউনাইটেড ফাইন্যান্স: গত ফেব্রুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৯৪ শতাংশ, যা মার্চে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৯২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.২৩ শতাংশ থেকে ০.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৯.২৫ শতাংশে।
শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ২:১৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]