সোমবার ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৪ ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২ | 241 বার পঠিত | প্রিন্ট

মার্চ মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৪ ব্যাংকের

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩৩ ব্যাংক রয়েছে। এর মধ্যে গত ফেব্রুয়ারি মাসের তুলনায় মার্চে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১৪টি ব্যাংকের। এগুলো হলো- এগুলো হলো- আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ঢাকা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক, মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, রূপালী ব্যাংক, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক, সাউথইস্ট ব্যাংক ও উত্তরা ব্যাংক। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ১৮টি ব্যাংকের। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এবি ব্যাংকের। ডিএসই সূত্রে এতথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে মার্চে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ইসলামী ব্যাংকের। গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৮৪ শতাংশ, যা মার্চে ১.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.৮৩ শতাংশে। আলোচ্য সময়ে ব্যাংকটিতে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৫১.৩১ শতাংশ, যা মার্চে ১.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫২.৪৬ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২০.৪৫ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০.৪৮ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ১১.৩৮ শতাংশ থেকে ০.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.২২ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে-

আল-আরাফাহ ইসলামী ব্যাংক : গত ফেব্রুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৩৩ শতাংশ, যা মার্চে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৯.১৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৮.২৮ শতাংশ থেকে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.৪৮ শতাংশে।

ঢাকা ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.০৩ শতাংশ, যা মার্চে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৮৫ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৮৮ শতাংশে।

ইস্টার্ন ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৬১ শতাংশ, যা মার্চে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৭.৫৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২১.৮৮ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২১.৯১ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৫৩ শতাংশ, যা মার্চে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৪৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৮৬ শতাংশ থেকে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৮৪ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৪৬.২৭ শতাংশ, যা মার্চে ০.১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৬.৩৮ শতাংশে।

আইসিবি ইসলামিক ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৫ শতাংশ, যা মার্চে ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.২৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.৭২ শতাংশ থেকে ০.০৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৮০ শতাংশে।

আইএফআইসি ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.২৪ শতাংশ, যা মার্চে ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.০২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৯০ শতাংশ থেকে ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.১২ শতাংশে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৭৫ শতাংশ, যা মার্চে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৭৬ শতাংশ থেকে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৮৬ শতাংশে।

এনসিসি ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৫২ শতাংশ, যা মার্চে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৫০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৫০ শতাংশ থেকে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৪৭ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৫৮ শতাংশ, যা মার্চে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৬৩ শতাংশে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২.৬২ শতাংশ, যা মার্চে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২.৫৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.০৬ শতাংশ থেকে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.১০ শতাংশে।

রূপালী ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৫৪ শতাংশ, যা মার্চে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫.২৭ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫.৩০ শতাংশে।

সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৭৬ শতাংশ, যা মার্চে ০.২৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১১.৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৪.৭৫ শতাংশ থেকে ০.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৯৯ শতাংশে।

সাউথইস্ট ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৮৬ শতাংশ, যা মার্চে ০.৩২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৬.৫৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৭.৪০ শতাংশ থেকে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৭.৭২ শতাংশে।

উত্তরা ব্যাংক: গত ফেব্রুয়ারি মাসে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৬১ শতাংশ, যা মার্চে ০.২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩.৪০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৯০ শতাংশ থেকে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৮৯ শতাংশে। আলোচ্য সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৯৪ শতাংশ, যা ০.২২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৮.১৬ শতাংশে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৩:৫৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ এপ্রিল ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]