বৃহস্পতিবার ৪ঠা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মিউচ্যুয়াল ফান্ডে আগ্রহ বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ মার্চ ২০২২ | 590 বার পঠিত | প্রিন্ট

মিউচ্যুয়াল ফান্ডে আগ্রহ বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের

মিউচ্যুয়াল ফান্ডে আগ্রহ বেড়েছে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের। যে কারণে ফেব্রুয়ারি মাসে মিউচ্যুয়াল ফান্ডে অংশগ্রহণে এ খাতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে। এর ফলে শেয়ারবাজারে তালিকাভুক্ত মিউচ্যুয়াল ফান্ড খাতের ৩৬টির মধ্যে জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ২৮টি ফান্ডের। এগুলো হলো- ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, এআইবিএল প্রথম ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড, সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, এক্সিম ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, গ্রামীণ ওয়ান: স্কিম টু, গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট এমএফ ওয়ান: স্কিম ওয়ান, আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান, এলআর গ্লোবাল বিডি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, এমবিএল প্রথম মিউচ্যুয়াল ফান্ড, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান, এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, ফনিক্স ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড, পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, প্রাইম ব্যাংক প্রথম আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড, রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড, এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড, ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান ও ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড। একই সময়ে অনাগ্রহের কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৭টি ফান্ডের। এগুলো হলো- প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড, আইএফআইসি ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড ও ট্রাস্ট ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড। এছাড়া বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে এবি ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ডের। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ফান্ডগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে এনএলআই ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের। গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৪৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৭.১৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪০.৬৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৩.৭৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৭.১৫ শতাংশ কমে দাঁড়ায় ২৬.৫৯ শতাংশে।

অন্য ফান্ডগুলোর মধ্যে-

ফার্স্ট জনতা ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড : গত জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.৬৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৫.৭৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৩৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ কমে দাঁড়ায় ৩৯.২৪ শতাংশে।

এআইবিএল প্রথম ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫২.৬৮ শতাংশ,
যা ফেব্রুয়ারিতে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫২.৮০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৭.৩২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১২ শতাংশ কমে দাঁড়ায় ৩৭.২০ শতাংশে।

এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.২০ শতাংশ,
যা ফেব্রুয়ারিতে ০.৯৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৩.১৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৪.৩৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৯৬ শতাংশ কমে দাঁড়ায় ৬৩.৪৩ শতাংশে।

সিএপিএম আইবিবিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১.৭৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ২.১৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.১৫ শতাংশ
থেকে ফেব্রুয়ারিতে ০.৩৮ শতাংশ কমে দাঁড়ায় ২৯.৭৭ শতাংশে।

ডিবিএইচ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.১১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৩.২৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.৭৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১২ শতাংশ কমে দাঁড়ায় ৪৪.৬২ শতাংশে।

ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৩.২৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬৩.৩৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৫.৩৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ কমে দাঁড়ায় ৩৫.২৯ শতাংশে।

ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪২.০৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.৪১ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৪.৪৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.০৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২.৪১ শতাংশ কমে দাঁড়ায় ৪৬.৬৪ শতাংশে।

এক্সিম ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৪৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৮.৫২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৬০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ কমে দাঁড়ায় ৪৯.৫১ শতাংশে।

ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.০২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২১ শতাংশ বেড়ে দাঁড়ায় ২০.২৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৬.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২১ শতাংশ কমে দাঁড়ায় ২৫.৮০ শতাংশে।

গ্রামীণ ওয়ান: স্কিম টু: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৯.৭৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৪৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫০.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.৭৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৪৬ শতাংশ কমে দাঁড়ায় ২৯.২৯ শতাংশে।

গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৪.৩০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৪৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৪.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৮৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৪৭ শতাংশ কমে দাঁড়ায় ৪৩.৩৮ শতাংশে।

আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৬.৬২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.৪০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৯.০২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩.৬৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২.৬২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬.২৮ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৬৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৫.০২ শতাংশ কমে দাঁড়ায় ৩৪.৬৭ শতাংশে।

আইসিবি এএমসিএল ফার্স্ট অগ্রণী ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল
৪০.৪২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪০.৬২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮.৬৪
শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২০ শতাংশ কমে দাঁড়ায় ৮.৪৪ শতাংশে।

আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৫.৭৮ শতাংশ,
যা ফেব্রুয়ারিতে ০.১৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫৫.৯৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৪.২২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৮ শতাংশ কমে দাঁড়ায় ৪৪.০৪ শতাংশে।

আইসিবি এমপ্লয়িজ প্রভিডেন্ট এমএফ ওয়ান: স্কিম ওয়ান: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪০.৮২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৫৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪১.৯৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ
৪৯.১৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৫৬ শতাংশ কমে দাঁড়ায় ৪৮.০২ শতাংশে।

আইএফআইএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬১.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.১৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬২.২৫ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৪.৭২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬.৭২ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৩৩.১৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৩.১৬ শতাংশ কমে দাঁড়ায় ৩০.০৩ শতাংশে।

এলআর গ্লোবাল বিডি মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫৮.০১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৯ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫৮.৪০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২২.৬১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৯ শতাংশ কমে দাঁড়ায় ২২.২২ শতাংশে।

এমবিএল প্রথম মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫০.০৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫০.৪২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৯.৯৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৫ শতাংশ কমে দাঁড়ায় ৩৯.৫৮ শতাংশে।

এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড-ওয়ান: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৫.৮৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৭৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬৬.৬০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১৯.১৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৭৩ শতাংশ কমে দাঁড়ায় ১৮.৪০ শতাংশে।

ফিনিক্স ফাইন্যান্স প্রথম মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৭৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৬.৭৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৯২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ কমে দাঁড়ায় ৪৯.৮৯ শতাংশে।

পপুলার লাইফ ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.১৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৩ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৭.২৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬২.৮৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৩ শতাংশ কমে দাঁড়ায় ৬২.৭২ শতাংশে।

প্রাইম ব্যাংক প্রথম আইসিবি এএমসিএল মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল
৫৮.৫২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫৮.৭৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৪০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ১.৯৫ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ২০.০৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৮০ শতাংশ কমে দাঁড়ায় ১৯.২৮ শতাংশে।

রিলায়েন্স ওয়ান দ্যা ফার্স্ট স্কিম অব রিলায়েন্স ইন্স্যুরেন্স মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক
বিনিয়োগ ছিল ৩৪.১৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.১২ শতাংশ বেড়ে দাঁড়ায় ৩৫.৩১ শতাংশে। একই সময়ে সাধারণ
বিনিয়োগ ৪৫.৮১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.১২ শতাংশ কমে দাঁড়ায় ৪৪.৬৯ শতাংশে।

এসইএমএল এফবিএলএসএল গ্রোথ ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৮৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৩.৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.১২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৮৭ শতাংশ কমে দাঁড়ায় ৬২.২৫ শতাংশে।

এসইএমএল লেকচার ইক্যুইটি ম্যানেজমেন্ট ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৪৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২২ শতাংশ বেড়ে দাঁড়ায় ১৩.৬৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৬.৫৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২২ শতাংশ কমে দাঁড়ায় ৭৬.৩১ শতাংশে।

ভ্যানগার্ড এএমএল বিডি ফাইন্যান্স মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭৭.৫৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৯৭ শতাংশ বেড়ে দাঁড়ায় ৭৮.৫৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২০.৪৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৯৭ শতাংশ কমে দাঁড়ায় ১৯.৫৩ শতাংশে।

ভ্যানগার্ড এএমএল রূপালী ব্যাংক ব্যালেন্সড ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৩.৩৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬৩.৪২ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.০৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ কমে দাঁড়ায় ০.০০ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১১.৩৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়ায় ১১.৩৮ শতাংশে।

এদিকে, প্রাইম ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডে গত জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৮১ শতাংশ কমে দাঁড়ায় ১৩.২৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৮২.৯২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৮১ শতাংশ বেড়ে দাঁড়ায় ৮৪.৭৩ শতাংশে।

সিএপিএম বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড ওয়ান: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৩৯ শতাংশ,
যা ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ কমে দাঁড়ায় ২৭.৩৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫২.৬৬ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫২.৭২ শতাংশে।

আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬৪.৮০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে দাঁড়ায় ৬৪.৭৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১০.২০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়ায় ১০.২১ শতাংশে।

আইএফআইসি ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৮.৫৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ কমে দাঁড়ায় ১৮.৪৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬০.৬১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬০.৭১ শতাংশে।

পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪১.৮৭ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ কমে দাঁড়ায় ৪১.৮২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.৮৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৪৭.৯২ শতাংশে।

এসইএমএল আইবিবিএল শরিয়াহ্ ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.৭৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ কমে দাঁড়ায় ২৫.৫১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৪.২৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ২৪.৪৯ শতাংশে।

ট্রাস্ট ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড: গত জানুয়ারি মাসে ফান্ডটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৫.০২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ কমে দাঁড়ায় ৩৪.৯৭ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৪৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬৩.৫২ শতাংশে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৫:১০ অপরাহ্ণ | সোমবার, ২৮ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]