মঙ্গলবার ৯ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

লুব-রেফের শেয়ার লেনদেন স্থগিত

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১ | 116 বার পঠিত | প্রিন্ট

লুব-রেফের শেয়ার লেনদেন স্থগিত

আগামীকাল ১৫ সেপ্টেম্বর ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে স্থগিত থাকবে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি লুব-রেফ বাংলাদেশ লিমিটেডের শেয়ার লেনদেন। কোম্পানিটি ১৩ সেপ্টেম্বর ও ১৪ সেপ্টেম্বর এ দুই কার্যদিবস স্পট মার্কেটে শেয়ার লেনদেন করছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইপিওর টাকা বিএমআরইতে ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ। এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে।

লুব-রেফ তাদের প্লান্ট আধুনিকায়নে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলন করা টাকা ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছে। সরকারের বর্তমান জ্বালানি নীতি অনুযায়ী আলাদা জায়গায় পুনঃশোধনাগার প্লান্ট স্থাপনের নির্দেশনা অনুযায়ী কোম্পানিটির নিজস্ব জমিতে তা স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো বেস অয়েল ম্যানুফ্যাকচারে বিশ্ব মানচিত্রে জায়গা করে নেবে বলে জানিয়েছে কোম্পানিটি।

প্রকল্পটি এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় একটি গ্রিন ট্রান্সমিশন ফান্ড (জিটিএফ) প্রকল্প হিসেবে শ্রেণীবদ্ধ রয়েছে। আলাদা স্থানে স্থানান্তরের ফলে কোম্পানির উৎপাদন ক্ষমতা অনেকাংশে বাড়বে এবং অতিরিক্ত রাজস্ব আয়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বাড়াতে সাহায্য করবে।
এ কোম্পানির পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে তা বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন হলে কোম্পানির শিপ বার্থিং ফ্যাসিলিটি থেকে রাজস্ব আয় বাড়াবে। এর সঙ্গে থাকা বার্থ অপারেটিং জেটি থেকেও অতিরিক্ত রাজস্ব আয়ের সম্ভাবনা তৈরি হবে।

প্রকল্পের সঙ্গে থাকবে একটি ট্যাংক টার্মিনাল, যা ভাড়ার মাধ্যমেও অতিরিক্ত আয় আসবে কোম্পানিটির। এ বিষয়ে শেয়ারহোল্ডরদের অনুমোদনের জন্য কোম্পানিটি বিশেষ সাধারণ সভার (ইজিএম) আহ্বান করেছে। যার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ অক্টোবর।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১২:০০ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]