সোমবার ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসানের কবলে ৪ খাতের ২০ কোম্পানি: চিন্তিত বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২ | 2377 বার পঠিত | প্রিন্ট

লোকসানের কবলে ৪ খাতের ২০ কোম্পানি: চিন্তিত বিনিয়োগকারীরা

সর্বশেষ প্রকাশিত তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) আর্থিক প্রতিবেদন অনুযায়ী লোকসানে পড়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪ খাতের ২০ কোম্পানি। লোকসানের কারণে লোকসানর অজুহাতে এসব কোম্পানি বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা না করতে পারে। এজন্য সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা চিন্তিত রয়েছেন।

ডিএসই সূত্রে জানা যায়, লোকানে থাকা ২১ কোম্পানির মধ্যে- প্রকৌশল খাতের ৮টি, বস্ত্র খাতের ৯টি, ওষুধ ও রসায়ন খাতের ২টি এবং বিদ্যুৎ ও জ্বালানী খাতের ২টি কোম্পারি রয়েছে। কোম্পানিগুলো হলো- অলিম্পিক এক্সেসোরিজ লিমিটেড, ওইমেক্স ইলেক্ট্রোড লিমিটেড, রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড, এটলাস বাংলাদেশ লিমিটেড, আজিজ পাইপস, বিডি ল্যাম্পস লিমিটেড, ইস্টার্ন ক্যাবলস লিমিটেড, ইয়াকিন পলিমার লিমিটেড, ফার কেমিক্যাল লিমিটেড, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড (কেপিসিএল), সিভিও পেট্রোকেমিক্যাল লিমিটেড, আরএন স্পিনিং মিলস লিমিটেড, দুলামিয়া কটন লিমিটেড, ইভেন্স টেক্সটাইল, তাল্লু স্পিনিং, তুংহাই নিটিং, জাহিন স্পিনিং, জাহিনটেক্স এবং স্টাইল ক্র্যাফট লিমিটেড।

প্রকৌশল খাতের কোম্পানিগুলোর মধ্যে-

অলিম্পিক এক্সেসোরিজ লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ২০ পয়সা, গত বছর একই সময়ে লোকসান ছিল ১২ পয়সা।

ওইমেক্স ইলেক্ট্রোড লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪০ পয়সা, গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৪৪ পয়সা।

রেনউইক যজ্ঞেশ্বর অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৭ টাকা ৮ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ৬ টাকা ৮১ পয়সা।

এটলাস বাংলাদেশ লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৩৭ পয়সা, গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৬৪ পয়সা।

আজিজ পাইপস : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২২-মার্চ’২২) শেয়ার প্রতি লোকসান হয়েছে এক টাকা ৩৯ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৩৭ পয়সা।

বিডি ল্যাম্পস লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৪ পয়সা, গত বছর একই সময়ে যার আয় হয়েছে ছিল ৪১ পয়সা।

ইস্টার্ন ক্যাবলস লিমিটেড: তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ০.৩২ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ১.২২ টাকা।

ইয়াকিন পলিমার লিমিটেড : চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ৪১ পয়সা লোকসান হয়েছে। গত বছর একই সময়ে শেয়ার প্রতি ১ পয়সা আয় হয়েছিল।

ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিগুলোর মধে-

ফার কেমিক্যাল লিমিটেড : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১৭ পয়সা। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ২ পয়সা।

সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮ পয়সা, গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১০ পয়সা।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানিগুলোর মধ্যে-

খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড (কেপিসিএল) : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল এক টাকা ৫ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় আয় কমেছে ৯৯ পয়সা।

সিভিও পেট্রোকেমিক্যাল লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২২-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৬২ পয়সা। অর্থাৎ আগের বছরের একই সময়ের তুলনায় লোকসান কমেছে ৩ পয়সা।

বস্ত্র খাতের কোম্পানিগুলোর মধ্যে-

আরএন স্পিনিং মিলস লিমিটেড : তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি ২ পয়সা লোকসান হয়েছে। আগের বছর একই সময়ে শেয়ার প্রতি লোকসান ছিল ৪ পয়সা।

দুলামিয়া কটন লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৮ পয়সা, গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১৩ পয়সা।

ইভিন্স টেক্সটাইল : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২২-মার্চ’২২) কোম্পানিটির সমন্বিত শেয়ার প্রতি লোকসান (ইপিএস) হয়েছে ১৯ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ১৬ পয়সা।

তাল্লু স্পিনিং : তৃতীয় প্রান্তিকের (জানু-মার্চ’২২) সমাপ্ত তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫৭ পয়সা। এর আগের বছর একই সময়ে লোকসান ছিল ১ টাকা ৪৭ পয়সা।

তুংহাই নিটিং : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি’২২-মার্চ’২২) শেয়ার প্রতি লোকসান হয়েছে ৫ পয়সা। গত বছর একই সময়ে যার পরিমাণ ছিল ৬ পয়সা।

জাহিন স্পিনিং: তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ১১ পয়সা, গত বছর একই সময়ে লোকসান ছিল ১ টাকা ৩৯ পয়সা।

জাহিনটেক্স : কোম্পানিটির তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ’২২) শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬২ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিলো ১ টাকা ২২ পয়সা। আগের বছরের তুলোনায় কোম্পানিটির লোকসান কমেছে ৬০ পয়সা বা ৪৯ শতাংশ।

স্টাইল ক্র্যাফট লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ’২২) কোম্পানিটির শেয়ার প্রতি লোকসান হয়েছে ৬৫ পয়সা, গত বছর একই সময়ে যার শেয়ার প্রতি আয় ছিল ৫২ পয়সা।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box
বিষয় :

Posted ৯:০৯ অপরাহ্ণ | শনিবার, ১০ সেপ্টেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]