বৃহস্পতিবার ৪ঠা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারে আসতে চায় বেস্ট হোল্ডিংস

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০২২ | 106 বার পঠিত | প্রিন্ট

শেয়ারবাজারে আসতে চায় বেস্ট হোল্ডিংস

শেয়ারবাজারে আসতে চায় পাঁচ তারকা হোটেল লো মেরিডিয়ান ঢাকার মালিকানা প্রতিষ্ঠান বেস্ট হোল্ডিংস লিমিটেড। বুক-বিল্ডিং পদ্ধতিতে কোম্পানিটি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে ৩৫০ কোটি টাকা সংগ্রহ করবে। এজন্য কোম্পানিটি বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে রোড-শোর আয়োজন করেছে। এতে কোম্পানি কর্তৃপক্ষ বিনিয়োগকারীদের সামনে কোম্পানির পরিচিতি, বিগত কয়েক বছরের আর্থিক তথ্য এবং ভবিষ্যত পরিকল্পনা ইত্যাদি তুলে ধরবে।

বুক বিল্ডিং পদ্ধতির নিয়ম অনুসারে, প্রথমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য সংরক্ষিত শেয়ার বিক্রি করা হবে। যে দামে এসে তাদের জন্য সংরক্ষিত শেয়ারের বিক্রি শেষ হবে, সেই দামের (কাট-অফ প্রাইস) চেয়ে ৩০ শতাংশ কম দামে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করা হবে। তবে কোম্পানি কর্তৃপক্ষ চাইলে বিনিয়োগকারীদের কাছে সর্বনিম্ন ২০ টাকায়ও শেয়ারটি বিক্রি করতে পারবেন।

এ বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো: রেজাউল করিম জানান, যেহেতু এশিয়াটিক ল্যাবরেটরিজের কাট-অফ প্রাইস ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আর নিয়মানুযায়ী কাট-অফ প্রাইসের ৩০ শতাংশ ডিসকাউন্টে বা কোম্পানি চাইলে সর্বনিম্ন ২০ টাকা কিংবা ৩৫ টাকা এবং ২০ টাকার মধ্যে যেকোনো দামে সাধারণ বিনিয়োগকারীরা শেয়ারটি পাবেন।

কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে দেখা যায়, ৩০ জুন ২০২১ তারিখে সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে পুনঃমূল্যায়ন পরবর্তী কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৫৬ টাকা ৬১ পয়সা। আর পুনঃমূল্যায়ন ছাড়া কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ৩৫ টাকা ৪৮ পয়সা। পাঁচ বছরের ভারিত গড় শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৩ টাকা ২১ পয়সা।

আইপিও থেকে উত্তোলিত অর্থের প্রায় ৩০ শতাংশ উচ্চ-সুদের ঋণ পরিশোধে ব্যবহার করবে কোম্পানিটি। অবশিষ্ট ৭০ শতাংশ অর্থ ম্যারিয়ট ইন্টারন্যাশনাল দ্বারা পরিচালিত ভালুকা রিসোর্ট প্রকল্পের জন্য ব্যয় করা হবে।

উল্লেখ, ২০০৯ সালে  বেস্ট হোল্ডিংস লিমিটেড ব্যবসা শুরু করে। আইপিও প্রসপেক্টাস অনুসারে, বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ৯২৫ কোটি টাকা। এর আগেও ২০২০ সালের নভেম্বর মাসে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে তালিকাভুক্তির আবেদন করেছিল বেস্ট হোল্ডিংস ।

বেস্ট হোল্ডিংসের একটি সহযোগী প্রতিষ্ঠান বেস্ট হোটেলস লিমিটেড গাজীপুরের মাওনায় একটি পাঁচ তারকা হোটেল নির্মাণ করছে যা ২০২৩ সালে চালু হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বেস্ট হোল্ডিংসের আইপিওতে ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও শান্তা ইক্যুইটি লিমিটেড।

আরও পড়ুন: আগস্টে চমক দেখালেও সেপ্টেম্বরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগে ভাটা ব্যাংক খাতে

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১২:১০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ অক্টোবর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]