শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শেয়ারবাজারে বিশেষ তহবিল গঠন ও বিনিয়োগের নীতিমালা’ সংশোধন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১ | 409 বার পঠিত | প্রিন্ট

‘শেয়ারবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে বিশেষ তহবিল গঠন এবং বিনিয়োগের নীতিমালা’ সংশোধন করে এই সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন। শেয়ারবাজারের সেকেন্ডারি মার্কেটে অর্থ সরবরাহ বাড়ানোর জন্য ব্যাংকের বিশেষ তহবিলের ২০০ কোটি টাকা গ্রীন সুকুক বন্ডে বিনিয়োগের সুযোগ করে সোমবার (২৭ সেপ্টেম্বর) এ সার্কুলার জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, শেয়ারবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে ২০০ কোটি টাকার বিশেষ তহবিলের সম্পূর্ণ অংশ (লভ্যতা অনুসারে) ন্যূনতম ৭০ শতাংশ সৌর বিদ্যুৎ, বায়ুশক্তি চালিত বিদ্যুৎ, জল বিদ্যুৎ, বায়োমাস ইত্যাদি নবায়নযোগ্য শক্তি প্রকল্পে বিনিয়োগের উদ্দেশে বেসরকারি উদ্যোক্তাদের ইস্যু করা তালিকাভুক্ত বা সাবস্ক্রিপশন ক্লোজিংয়ের তারিখ থেকে ১ বছরের মধ্যে তালিকাভুক্ত হবে, এমন ১০০ শতাংশ অ্যাসেট ব্যাকড গ্রীন সুকুকে বিনিয়োগ করা যাবে। তবে এ ক্ষেত্রে কয়েকটি শর্ত দেওয়া হয়েছে।

১. পণ্য আমদানির ক্ষেত্রে ১০০ শতাংশ মার্জিনে ঋণপত্র খুলতে হবে।
২. পণ্য ১২০ দিনের মধ্যে জাহাজীকরণ বা সরবরাহ করার শর্ত থাকতে হবে।
৩. সব ধরনের স্থানীয় ব্যয়, যদি থাকে তাহলে ৬ মাসের মধ্যে পরিশোধ করতে হবে।
৪. প্রকল্প উন্নয়নে সর্বোচ্চ ৮ মাস সময় বরাদ্দ থাকতে পারে।

অন্যান্য শর্তগুলো হচ্ছে-

১. সুকুকের তহবিল ‘স্পেশাল পার্পাস ভেহিকেল’ বা এসপিভি নামে খোলা ব্যাংক হিসাবে সংরক্ষণ করতে হবে। ওই ব্যাংক হিসাব থেকে সুকুকের জন্য নির্ধারিত সুনির্দিষ্ট ব্যয় ব্যতীত অন্য কোন খাতে খরচ বা কর্জ প্রদান করা যাবে না।

২. প্রাইভেট প্লেসমেন্টের ক্ষেত্রে কোনো কারণে বিএসইসির নির্ধারিত সময়ের মধ্যে সুকুকের সাবস্ক্রিপশন সম্পূর্ণ না হলে বা সুকুক ইস্যুর বিষয়টি বাতিল হলে সংশ্লিষ্ট এসপিভির মাধ্যমে এক সপ্তাহের মধ্যে বিনিয়োগকারী ব্যাংক হিসাবে সমুদয় অর্থ ফেরত দিতে হবে। এ বিষয়ে সুকুকের ট্রাস্টি এসপিভি এবং বিনিয়োগকারী ব্যাংকের মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি করতে হবে।

৩. সেকেন্ডারি মার্কেট বা প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বা উভয় প্রকারে কোনো সুকুকের মোট ইস্যুর ১০ শতাংশের বেশি পরিমাণ কোনো ব্যাংক বিনিয়োগ করতে পারবে না।

৪. রূপান্তরযোগ্য সুকুকের ক্ষেত্রে পরিবর্তনের পর ইক্যুয়িটি ধারণ যাতে ১০ শতাংশের বেশি না হয়, তা বিনিয়োগকারী ব্যাংককেই নিশ্চিত করতে হবে।

৫. অতালিকাভুক্ত সুকুকে বিনিয়োগের পূর্বে সাবস্ক্রিপশন ক্লোজিং এর তারিখ হতে ১ বছরের মধ্যে তালিকাভুক্তির বিষয়ে ট্রাস্টি, এসপিভি, ইস্যুয়ার এবং বিনিয়োগকারী ব্যাংকের মধ্যে সমঝোতা সাক্ষর হবে।

 

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ২:২২ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]