শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাজার মধ্যস্থতাকারী ও বিএসইসির বৈঠক

শেয়ারবাজার উন্নয়নে আসছে ৩০০ কোটি টাকার তহবিল

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২ | 80 বার পঠিত | প্রিন্ট

শেয়ারবাজার উন্নয়নে আসছে ৩০০ কোটি টাকার তহবিল

শেয়ারবাজার উন্নয়নে আসন্ন রমজান মাসে আসছে ৩০০ কোটি টাকার নতুন তহবিল। এই তহবিল শেয়ারবাজার উন্নয়নে সহায়ক হবে এবং বাজারের তারল্য বাড়াতে সহায়ক ভূমিকা পালন করবে। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাজার মধ্যস্ততাকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সাথে এক বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিএসইসির নির্বাহী পরিচালক রেজাউল করিম।

শেয়ারবাজারের বর্তমান পরিস্থিতিতে তারল্য প্রবাহ বাড়াতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বাড়ানোর উদ্যোগ নিয়েছে বিএসইসি। এরই অংশ হিসেবে গতকাল বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের সাথে বৈঠক করে বিএসইসি।
বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভার বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, সভায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বৃদ্ধি সহ বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের আর্থিক সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা সভায় বেশ কয়েকটি বিষয়ে অ্যাসোসিয়েশনগুলো বিএসইসির সাথে একমত হয়েছে।

বৈঠকে মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান, ডিএসই ব্রোকার অ্যাসোসিয়েশনের সভাপতি রিচার্ড ডি রোজারিওসহ ব্রোকার হাউজ এবং মার্চেন্ট ব্যাংকের ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে তিনি বলেন, বৈঠকে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বৃদ্ধিসহ বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা বৃদ্ধির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এবং সেখানে বেশ কিছু বিষয়ে উভয় পক্ষ থেকে একমত পোষণ করা হয়েছে।
বিষয়গুলো হলো- বাংলাদেশ মার্চেন্ট ব্যাংক এ্যাসোসিয়েশন (বিএমবিএ) ১০ হাজার কোটি টাকার বিশেষ তহবিল গঠনে যে প্রস্তাবনা কমিশনে জমা দিয়েছে সে ব্যপারে বিস্তারিত আলোচনা হয় এবং পর্যালোচনাপূর্বক এ ব্যাপারে তহবিল গঠন ও ফান্ড উত্তোলনের জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে।

দ্বিতীয়ত, আমাদের যে সকল মার্চেন্ট ব্যাংক এবং পোর্টফোলিও ম্যানেজার আছেন তাদের নিজস্ব পোর্টফোলিওতে অনেক বিনিয়োগ আছে। তাদের এই নিজস্ব পোর্টফোলিওর মাধ্যমে নতুন ফান্ড প্রবেশ করানোর জন্য আসন্ন রমজান মাসে ২০০ থেকে ৩০০ কোটি টাকার নতুন ফান্ড ইনজেক্ট করে বিনিয়োগ করার বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়।

এ ব্যাপারে মার্চেন্ট ব্যাংক এ্যাসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন। এবং সমস্ত মার্চেন্ট ব্যাংককে কমিশনের পক্ষ থেকে চিঠি প্রেরণ করবে বিনিয়োগ করার জন্য।

তৃতীয়ত, ডিবিএ সভাপতি রিচার্ড ডি রোজারিও তিনি আশ্বস্ত করেছেন, বাজারে যে স্টক ব্রোকার এবং ট্রেকগুলো রয়েছে যারা ডিলার অ্যাকাউন্ট পরিচালনা করে, রমজান মাসে তারাও অন্তত প্রত্যেকে নতুন করে ১ কোটি টাকা করে বিনিয়োগ করবেন। এতে আমরা মনে করছি ২৫০ থেকে ৩০০ কোটি টাকার নতুন ফান্ড পুঁজিবাজারে প্রবেশ করবে, যা পুঁজিবাজার উন্নয়নে সহায়ক হবে এবং বাজারের তারল্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করবে।

বৈঠকে মার্চেন্ট ব্যাংক এসোসিয়েশনের সভাপতি ছায়েদুর রহমান এবং অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যাসোসিয়েশনের সভাপতি ড. হাসান ইমাম বলেন, বিগত কয়েকদিন তারা মার্কেটে বড় রকমের সহায়তা দিয়েছে। যার প্রতিফলন হিসেবে আমরা দেখতে পারছি বাজারের টার্নওভার বৃদ্ধি পেয়েছে এবং রমজান মাসেও তারা তাদের এই সহায়তা অব্যাহত রাখবেন।

এছাড়াও আমাদের যে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড আছে সেখান থেকে ১০০ কোটি টাকা আইসিবির মাধ্যমে বিনিয়োগের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবং আগামীতে এই ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ডকে মাল্টিপ্লেয়ার ইম্পেক্ট এর মাধ্যমে আরও ইফেক্টিভ ও ইফিশিয়েন্টয় ওয়েতে বিনিয়োগ বৃদ্ধি করা হবে। যার উল্ল্যেখযোগ্য অংশ সামনের রমজান মাসে বাজারে প্রবেশ করানো হবে। এতে করে আমরা মনেকরি যে, গত রমজানে পুঁজিবাজারের যে টার্নওভার ছিলো তার চাইতে এবারের রমজান মাসে আমাদের টার্নওভার অনেকগুণ বৃদ্ধি পাবে। যা পুঁজিবাজারের জন্য অনেকটা সহায়ক হবে এবং এর মাধ্যমে পুঁজিবাজারের প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী বৃদ্ধি পাবে।
শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৩:১১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]