শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

শ্যামপুর সুগার মিলস চালু করতে তোড়জোড় শুরু

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩ | 181 বার পঠিত | প্রিন্ট

শ্যামপুর সুগার মিলস চালু করতে তোড়জোড় শুরু

শেয়ারবাজারে তালিকাভুক্ত রাষ্ট্রায়াত্ব প্রতিষ্ঠান শ্যামপুর সুগার মিলস চালু করতে তোড়জোড় শুরু হয়েছে। এজন্য তিন বছর পর কোম্পানিটি পুনরায় চালু করার জন্য একটি কমিটি গঠন করেছে শিল্প মন্ত্রণালয়ে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)।

বিএসএফআইসি পরিচালক (উৎপাদন) আট সদস্যের ওই কমিটির নেতৃত্ব দেবেন। কমিটিকে আদেশ জারির ১০ দিনের মধ্যে প্রাক-সম্ভাব্যতা সমীক্ষার পর মিলটির ব্যবসায়িক পরিকল্পনা জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

শ্যামপুর চিনিকলের পরিচালনা পর্ষদ ৩০ জুন, ২০২৩ সমাপ্ত অর্থবছরের জন্য আগের বছরগুলোর ধারাবাহিকতায় নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটি ৩০ জুন, ২০২৩ সমাপ্ত বছরে শেয়ার প্রতি ৪৩ টাকা ৬২ পয়সা লোকসান করেছে। আগের অর্থবছরে শেয়ার প্রতি লোকসান ছিল ৫৩ টাকা ০৩ পয়সা।

কোম্পানি সূত্রে জানা যায়, ২০২০ সালের ৩ ডিসেম্বর থেকে শ্যামপুর সুগার মিলের উৎপাদন বন্ধ রয়েছে।

কোম্পানিটির ২০২২-২৩ অর্থবছরে দীর্ঘমেয়াদী ঋণ দাঁড়িয়েছে ৩১ কোটি ১০ লাখ টাকায় এবং স্বল্পমেয়াদী ঋণ ১৯৪ কোটি ৭৮ লাখ টাকায় দাঁড়িয়েছে।

১৯৯৬ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত শ্যমপুর সুগারের ৫১ শতাংশ শেয়ারের মালিক সরকার। বিপরীতের সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার রয়েছে ৪৭.৬৬ শতাংশ এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ১.৩৪ শতাংশ।

প্রসঙ্গত, ২০২০ সালের ডিসেম্বররে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন (বিএসএফআইসি) সুগার মিলগুলির লোকসানের বোঝা কমাতে শ্যামপুর সুগার মিলসহ ছয়টি রাষ্ট্র পরিচালিত চিনিকলের কার্যক্রম বন্ধ করে দেয়।

শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ১০:১৪ অপরাহ্ণ | শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]