মঙ্গলবার ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে ৬ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩১ জুলাই ২০২১ | 1367 বার পঠিত | প্রিন্ট

সপ্তাহজুড়ে ৬ প্রতিষ্ঠানের ডিভিডেন্ড ঘোষণা

বিদায়ী সপ্তাহে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ডিভিডেন্ড ঘোষণা করেছে ৬ প্রতিষ্ঠান। এগুলো হলো- ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড, ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, বার্জার পেইন্টস লিমিটেড, ইবিএল এএমএল ফার্স্ট ইউনিট ফান্ড এবং আইসিবি ইউনিট ফান্ড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডেইলি শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহজুড়ে ডিভিডেন্ড (লভ্যাংশ) ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন ভিন্ন খাতের ৪ কোম্পানি। প্রতিষ্ঠানগুলো ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স: ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৩২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিটি। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৭৬ পয়সা। সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৮ টাকা ২৭ পয়সা, আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ৩৭ টাকা ১৫ পয়সা। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৯ সেপ্টেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য আগামী ১৮ আগস্ট রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স: ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিটি।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৪১ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১ টাকা ৪৬ পয়সা। এছাড়া সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ১৫ পয়সা। গত অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৮ টাকা ৩৬ পয়সা। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ২৮ আগস্ট কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম ) অনুষ্ঠিত হবে। এর জন্য আগামী ২৫ আগস্ট রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেড: চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (এপ্রিল’২১-জুন’২১) আয়ের ভিত্তিতে শেয়ারহোল্ডারদেরকে ২০০ শতাংশ অন্তর্বর্তীকালীন ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বীমা খাতের কোম্পানিটি। প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩৪ টাকা ২৯ পয়সা। এর ৫৮ শতাংশ ডিভিডেন্ড হিসেবে বিতরণ করে দিচ্ছে কোম্পানিটি। অন্তর্বর্তী ডিভিডেন্ড সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৮ আগস্ট।

বার্জার পেইন্টস্: বার্জার পেইন্টস্ : ৩১ মার্চ ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য ৩৭৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিটি।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩২ টাকা ৭৮ পয়সা। আগের বছর একই সময় যার পরিমাণ ছিল ২০৪ টাকা ২০ পয়সা। ঘোষিত ডিভিডেন্ড সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের সম্মতিতে অনুমোদনের জন্য আগামী ৬ সেপ্টেম্বর কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য আগামী ১৬ আগস্ট রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে।

ইবিএল এএমএল ফার্স্ট ইউনিট ফান্ড: ইউনিটহোল্ডারদের জন্য সর্বশেষ হিসাববছরের (জুলাই’২০-জুন’২১) জন্য ১২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ডিভিডেন্ড ঘোষণা করেছে এ ফান্ড। গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে। সর্বশেষ বছরে ফান্ডটির ইউনিট প্রতি আয় (কনসোলিডেটেড ইপিএস) হয়েছে ১ টাকা ৭২ পয়সা।
গত ৩০ জুন এই লভ্যাংশের রেকর্ড তারিখ ছিল। অর্থাৎ চলতি বছরের ৩০ জুন তারিখে যাদের কাছে ফান্ডটির ইউনিট ছিল, তারা-ই ওই লভ্যাংশ পাবেন।

আইসিবি ইউনিট ফান্ড: ইউনিটহোল্ডারদের জন্য সর্বশেষ হিসাববছরের (জুলাই’২০-জুন’২১) জন্য ৪২ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। আগের বছর ফান্ডটি ৪০ শতাংশ ডিভিডেন্ড দিয়েছিল। গত ৩০ জুন, ২০২১ তারিখে সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ ডিভিডেন্ড ঘোষণা করা হয়েছে।
গত ৩০ জুন এই লভ্যাংশের রেকর্ড তারিখ ছিল। অর্থাৎ চলতি বছরের ৩০ জুন তারিখে যাদের কাছে ফান্ডটির ইউনিট ছিল, তারা-ই ওই লভ্যাংশ পাবেন।
এদিকে নতুন করে আইসিবি ইউনিট ফান্ডের পুনঃক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে, যা আগামী ১ আগস্ট থেকে কার্যকর হবে। ফান্ডের ১০০ টাকা অভিহিত মূল্যের ইউনিট ফান্ডের পুনঃক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে ২৬১ টাকা।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৭:২৩ অপরাহ্ণ | শনিবার, ৩১ জুলাই ২০২১

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]