বৃহস্পতিবার ৪ঠা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সাপ্তাহিক টার্নওভারে ৫৯.৯০ শতাংশ অবদান ৫ খাতের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৭ আগস্ট ২০২২ | 204 বার পঠিত | প্রিন্ট

সাপ্তাহিক টার্নওভারে ৫৯.৯০ শতাংশ অবদান ৫ খাতের

বিদায়ী সপ্তাহে (২১-২৫ আগস্ট) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) খাতভিত্তিক টার্নওভারে ৫৯.৯০ শতাংশ অবদান রেখেছে ৫টি খাত। এগুলো হলো- বস্ত্র, ওষুধ ও রসায়ন, বিবিধ, প্রকৌশল এবং খাদ্য ও আনুষঙ্গিক খাত। খাতভিত্তিক টার্নওভারে বা লেনদেনে শীর্ষে রয়েছে বস্ত্র খাত। সপ্তাহজুড়ে ডিএসইতে বস্ত্র খাতে মোট ২২৩ কোটি ৬০ লাখ টাকা, যা মোট লেনদেনের ১৬.৮০ শতাংশ। একই সময়ে লেনদেনের ক্ষেত্রে সবচেয়ে পিছিয়ে পাট খাত। সপ্তাহজুড়ে ডিএসইতে এ খাতে লেনদেন হয়েছে এক কোটি ৪৭ লাখ টাকা, যা মোট লেনদেনের ০.১০ শতাংশ। ডিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

জানা যায়, খাতভিত্তিক লেনদেনের ক্ষেত্রে দ্বিতীয় স্থানে রয়েছে ওষুধ ও রসায়ন খাত। সপ্তাহজুড়ে ডিএসইতে এ খাতের মোট লেনদেন হয়েছে ১৭৮ কোটি ২২ লাখ টাকা, যা মোট লেনদেনের ১৩.৪০ শতাংশ।

খাতভিত্তিক লেনদেনের ক্ষেত্রে তৃতীয় স্থানে রয়েছে বিবিধ খাত। সপ্তাহজুড়ে ডিএসইতে এ খাতের মোট লেনদেন হয়েছে ১৬৭ কোটি ১২ লাখ টাকা, যা মোট লেনদেনের ১২.৬০ শতাংশ।

খাতভিত্তিক লেনদেনের ক্ষেত্রে চতুর্থ স্থানে রয়েছে প্রকৌশল খাত। সপ্তাহজুড়ে ডিএসইতে এ খাতের মোট লেনদেন হয়েছে ১২৬ কোটি ৮৯ লাখ টাকা, যা মোট লেনদেনের ৯.৬০ শতাংশ।

খাতভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ৫ম স্থানে রয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাত। সপ্তাহজুড়ে ডিএসইতে এ খাতের মোট লেনদেন হয়েছে ১০০ কোটি ৯ লাখ টাকা, যা মোট লেনদেনের ৭.৫০ শতাংশ।

অন্য খাতগুলোর মধ্যে- আর্থিক খাতে ৮০ কোটি ৭ লাখ টাকা বা মোট লেনদেনের ৬.০ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানি খাতে ৫৯ কোটি ১৩ লাখ টাকা বা মোট লেনদেনের ৪.৫০ শতাংশ, লাইফ ইন্স্যুরেন্স খাতে ৫৫ কোটি ৭২ লাখ টাকা বা মোট লেনদেনের ৪.২০ শতাংশ, সেবা ও আবাসন খাতে ৫৫ কোটি ২২ লাখ টাকা বা মোট লেনদেনের ৪.২০ শতাংশ, তথ্য ও প্রযুক্তি খাতে ৪৪ কোটি ৯১ লাখ টাকা বা মোট লেনদেনের ৩.৪০ শতাংশ, সিমেন্ট খাতে ৩৯ কোটি ২২ লাখ টাকা বা মোট লেনদেনের ৩.০০ শতাংশ, প্রিন্টিং ও প্রকাশনা খাতে ৩৭ কোটি ৪৪ লাখ টাকা বা মোট লেনদেনের ২.৮০ শতাংশ, চামড়া খাতে ৩২ কোটি ২১ লাখ টাকা বা মোট লেনদেনের ২.৪০ শতাংশ, ব্যাংক খাতে ৩০ কোটি ৬৯ লাখ টাকা বা মোট লেনদেনের ২.৩০ শতাংশ, জেনারেল ইন্স্যুরেন্স খতে ২৭ কোটি ৮৬ লাখ টাকা বা মোট লেনদেনের ২.১০ শতাংশ, সিরামিক খাতে ২৬ কোটি ৫৪ লাখ টাকা বা মোট লেনদেনের ২.০০ শতাংশ, ভ্রমণ ও অবকাশ খাতে ১৫ কোটি ৩২ লাখ টাকা বা মোট লেনদেনের ১.২০ শতাংশ, টেলিকমিনিকেশন খাতে ১৪ কোটি ১২ লাখ টাকা বা মোট লেনদেনের ১.১০ শতাংশ এবং মিউচুয়াল ফান্ডে ১২ কোটি ১৩ লাখ টাকা বা মোট লেনদেনের ০.৯০ শতাংশ।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ১২:৪০ পূর্বাহ্ণ | শনিবার, ২৭ আগস্ট ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]