শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সুকুকে বিনিয়োগের বরাদ্দ নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ আগস্ট ২০২৩ | 83 বার পঠিত | প্রিন্ট

সুকুকে বিনিয়োগের বরাদ্দ নির্ধারণ

বাংলাদেশ সরকার বিনিয়োগ সুকুক গাইডলাইন ২০২০ অনুসারে সুকুক ইস্যুর ক্ষেত্রে বিনিয়োগকারীদের অনুকূলে সুকুক বরাদ্দ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। রোববার (২৭ আগস্ট) এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

শরীয়াহ্ ভিত্তিক ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও বীমা কোম্পানি জন্য ইস্যুতব্য সুকুকের ৮৫% বরাদ্দ করা হয়েছে। কনভেনশনাল ব্যাংকগুলোর ইসলামিক ব্রাঞ্চ ও উইন্ডোজ এর জন্য ইস্যুতব্য সুকুকের ১০% এবং ব্যক্তিপর্যায়ের বিনিয়োগকারী, প্রভিডেন্ট ফান্ড, ডিপোজিট ইন্স্যুরেন্স প্রভৃতির জন্য ইস্যুতব্য সুকুকের ৫% বরাদ্দ করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এছাড়া, উল্লিখিত ০৩টি শ্রেণির পাশাপাশি সকল কনভেনশনাল ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান/বীমা কোম্পানি সুকুক অকশনে অংশগ্রহণ করতে পারবে এবং বিনিয়োগকারীদের অনুকূলে সুকুক বরাদ্দের ক্ষেত্রে ০৩টি শ্রেণিতেই নির্ধারিত অনুপাতের চেয়ে বেশি বিড দাখিল হলে প্রত্যেক শ্রেণির বিড দাখিলকারীদের মধ্যে সমানুপাতিক হারে সুকুক বরাদ্দ দেয়া।

কোন শ্রেণিতে নির্ধারিত অনুপাতের চেয়ে কম বিড দাখিল হলে এবং অন্য কোন শ্রেণিতে নির্ধারিত অনুপাতের চেয়ে বেশি বিড দাখিল হলে অবশিষ্ট সুকুক বেশি বিড দাখিলকারীদের মধ্যে সমানুপাতিক হারে বরাদ্দ দেয়া হবে।

উল্লিখিত ০৩টি শ্রেণিতে প্রয়োজনীয় সাবস্ক্রিপশন না পাওয়া গেলে অকশনে অংশগ্রহণকারী কনভেনশনাল ব্যাংক, প্রতিষ্ঠান এবং বীমা কোম্পানির মধ্যে অবশিষ্ট সুকুক আনুপাতিক হারে বরাদ্দ দেয়া।

শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ১০:১২ পূর্বাহ্ণ | সোমবার, ২৮ আগস্ট ২০২৩

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]