মঙ্গলবার ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২ | 98 বার পঠিত | প্রিন্ট

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

টানা তিন কার্যদিবস পর আজ ১০ নভেম্বর সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয় দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। সকাল সাড়ে ১০ পর্যন্ত সূচকের তীর উপরের দিকে থাকলেও পরবর্তীতে একটানা নিচের দিকে নেমে যায়। যা দুপুর ১২ টা ২০ মিনিটে তলানীতে নেমে আসে। এরপর আবারও সূচক বাড়তে থাকে। কিন্ত তার গতি ছিল শ্লথ। এর ফলে দিনশেষে সূচকের সামান্য উত্থান হয়। যে কারণে সূচক বাড়লেও টাকার পরিমাণে লেনদেন কমেছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

আরও দেখুন : ডিএসইর আজকের বীমা খাতের লেনদেন চিত্র

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৩.৬২ পয়েন্ট বা ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৫৩.৭৬ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ৪.৭১ পয়েন্ট বা ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ২৩৫.৯৭ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ১.১৪ পয়েন্ট বা ০.০৮ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৩৮৫.০২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির বা ১০.৪৯ শতাংশের, শেয়ার দর কমেছে ৮০টির বা ২৩.৩২ শতাংশের এবং ২২৭টির বা ৬৬.১৮ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৭৯৭ কোটি ৯৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২২০ কোটি ৯২ লাখ টাকা কম। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ১৮ কোটি ৮৫ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১.৫২ পয়েন্ট বা ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৫৫.৪১ পয়েন্টে। সিএসইতে আজ ১৭৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দর বেড়েছে, কমেছে ৫১টির আর ১০১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৭ কোটি ০৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আরও পড়ুন :  ১১ কোম্পানির বোর্ড সভার তারিখ নির্ধারণ

আরও পড়ুন : ৩ কোম্পানির শেয়ার লেনদেন শুরু

আরও পড়ুন : স্পট মার্কেটে লেনদেন করবে ৬ কোম্পানি

আরও পড়ুন : ২ কোম্পানির ডিভিডেন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ

আরও পড়ুন : ৩ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

আরও পড়ুন : শমরিতা হাসপাতালের ডিভিডেন্ড ঘোষণা

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৫:২৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]