শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ১০ এপ্রিল ২০২২ | 75 বার পঠিত | প্রিন্ট

সূচকের উত্থানে সপ্তাহ শুরু

আজ ১০ এপ্রিল সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসইর সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেন। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। এ ডিএসইতে লেনদেনের শুরুতে সূচকের পরিমান ছিল ৬৬৪৩.৪০ পয়েন্ট, যা বেলা ১১টায় ৩.৩৯ পয়েন্ট কমে দাঁড়ায় ৬৬৪০.০১ পয়েন্টে। কিন্ত পরবর্তীতে দুপুর ১২টায় ১২.২০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৫২.২১ পয়েন্টে। এরপর দুপুর ১টায় ১২.৯৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৬৬৬৫.১৬ পয়েন্টে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১.২১ পয়েন্ট বা ০.৩১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৬২.৪৫ পয়েন্টে। এদিন ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে- শরিয়াহ সূচক ৬.২০ পয়েন্ট বা ০.৪২ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৬.৯২ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৫৯.৮১ পয়েন্টে এবং ২ হাজার ৪৫৮.৫১ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে ২১৭টির বা ৫৭.২৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ১১০টির বা ২৯.০২ শতাংশের এবং ৫২টি বা ১৩.৭২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৬৪৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ১২৭ কোটি ৯২ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫১৫ কোটি ৬৪ লাখ টাকার।

ডিএসইতে আজ ১৩ কোটি ৩০ লাখ ৮৩ হাজার ৪১৫টি শেয়ার ১ লাখ ৮ হাজার ৬৭৪বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৬৪৩ কোটি ৫৬ লাখ ৯৬ হাজার ৫৪৪ টাকা ২০ পয়সা। গতকাল ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৩৩৬ হাজার ৬৪ কোটি ৩৫ লাখ ৬ হাজার ৩০০ টাকা ৫৮ পয়সা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৪২.৫৩ পয়েন্ট বা ০.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৫৪৪.২৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১১৫টির, কমেছে ১১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। আজ সিএসইতে ১৫ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

শেয়ারবাজার২৪

 

Facebook Comments Box

Posted ৩:৫৬ অপরাহ্ণ | রবিবার, ১০ এপ্রিল ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]