শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সূচক বাড়লেও শেয়ার ধরে রেখেছে বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ জুন ২০২১ | 404 বার পঠিত | প্রিন্ট

সূচক বাড়লেও শেয়ার ধরে রেখেছে বিনিয়োগকারীরা

লকডাউন আতঙ্কে দরপতনের একদিন পরেই কিছুটা ইতিবাচক ধারায় ফিরেছে শেয়ারবাজার। আজ লেনদেনের শুরুতে সূচকের তীর ছিল উপরের দিকে। যা অব্যাহত থাকে ১১টা পর্যন্ত। কিন্ত পরবর্তী এক ঘন্টা একটানা সূচক কমতে দেখা গেছে। এতে অনেকটাই আতঙ্ক ছিল বিনিয়োগকারীদের মধ্যে। কিন্ত পরবর্তীতে আবারও সূচক বাড়তে থাকে এবং শেষ পর্যন্ত তা স্বাভাবিক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। আজ বিনিয়োগকারীরা সূচক বাড়তে দেখেও অনেকেই হাতে থাকা শেয়ার ধরে রেখেছে। যে কারণে দিনশেষে সূচক বাড়লেও লেনদেন কমেছে।

লকডাউন আতঙ্কে রোববার (২৭ জুন) দেশের শেয়ারবাজারে বড় দরপতন হলেও একদিনের ব্যবধানে সোমবার (২৮ জুন) ভিন্ন চিত্র দেখা গেছে। পতনের পরের দিনই দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। এই উত্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল এবং বিদ্যুৎ ও জ্বালালি খাতের কোম্পানিগুলো।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৭৬ পয়েন্টে এবং ডিএসইর শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে ডিএসইতে লেনদেন হওয়া ৩৭২টি কোম্পানির মধ্যে দর বেড়েে ২৩১টি, কমেছে ১০৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

৩১টি ব্যাংকের মধ্যে দাম বেড়েছে ২২টির। বিপরীতে দাম কমেছে চারটির। আর পাঁচটির দাম অপরিবর্তিত রয়েছে। আর তালিকাভুক্ত ২৩টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে ১৮টির দাম বেড়েছে এবং তিনটির দাম কমেছে। অপরিবর্তিত রয়েছে দুইটির দাম।

প্রকৌশল খাতের ৪২টির মধ্যে ৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯টির এবং তিনটির দাম অপরিবর্তিত রয়েছে। আর বিদ্যুৎ ও জ্বালালি খাতের ২২টির মধ্যে ১৮টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে তিনটির ও দুইটির দাম অপরিবর্তিত রয়েছে।

আজ ডিএসইতে ৪১ কোটি ৬৯ লাখ ৫০ হাজার ১৪৪টি শেয়ার ২ লাখ ১৫ হাজার ৮৮৫বার হাতবদল হয়, যার বাজারমুল্য এক হাজার ৩২৮ কোটি৪৯ লাখ ৫১ হাজার ১৭৪ টাকা ৯০ পয়সা। এদিন ডিএসইর বাজার মূলধন ছিল ৫ লাখ ৬ হাজার ৩০৮ কোটি ৯৭ লাখ ১৯ হাজার ১৫৯ টাকা ৪৭ পয়সা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডেল্টা লাইফের শেয়ার। কোম্পানিটির ১৩৬ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকোর ৪৮ কোটি ৬৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৪১ কোটি ৮২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে কুইন সাউথ টেক্সটাইল।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- মালিক স্পিনিং, ডাচ-বাংলা ব্যাংক, আনোয়ার গ্যালভানাইজিং, রিং সাইন টেক্সটাইল, জিবিবি পাওয়ার, আলিফ ইন্ডাস্ট্রিজ এবং ড্রাগন সোয়েটার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ৭৯ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৫৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩১১টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৮টির এবং ৩৪টির দাম অপরিবর্তিত রয়েছে।

শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৬:৪৭ অপরাহ্ণ | সোমবার, ২৮ জুন ২০২১

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]