সোমবার ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

খাদ্য ও আনুষঙ্গিক খাত

১০ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমলেও বেড়েছে ৮টির

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০২ এপ্রিল ২০২২ | 520 বার পঠিত | প্রিন্ট

১০ কোম্পানির প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমলেও বেড়েছে ৮টির

নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে তালিকাভ্ক্তু খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি কোম্পানি রয়েছে। এর মধ্যে গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ১০ কোম্পানির। এগুলো হলো- এপেক্স ফুডস, ফাইন ফুডস, জেমিনি সী ফুড, গোল্ডেন হার্ভেস্ট এগ্রো, তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম, রহিমা ফুড, আরডি ফুড, শ্যামপুর সুগার মিলস ও জিল বাংলা সুগার মিলস। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৮টি কোম্পানির। এগুলো হলো- বঙ্গজ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, এএমসিএল(প্রাণ), বিডি থাই ফুড, বিচ হ্যাচারি, এমারেল্ড অয়েল, ফু-ওয়াং ফুডস ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত রয়েছে মেঘনা কনডেন্সড মিল্ক, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ এবং ন্যাশনাল টি কোম্পানির। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে রহিমা ফুডের। গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.১০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৫.৯১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৩.১৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৮.৫৩ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৫.৯১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৪৪.৪৪ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

 

এপেক্স ফুড : গত জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৫২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৮৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৬.৬৮ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৩.৫২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৮৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫৪.৩৬ শতাংশে।

এএমসিএল (প্রাণ): গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.২১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৬.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৩.৬৪ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৪৩.৬৫ শতাংশে।

ফাইন ফুডস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৫১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১০.৯৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৯.৪১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৭৯.৯৩ শতাংশে।

জেমিনি সী ফুড: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.৯৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ৫.২৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৭.৬৭ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.১২ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ০.১৫ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৫৩.৩০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ৫.২৩ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫৮.৫৩ শতাংশে।

গোল্ডেন হার্ভেস্ট এগ্রো: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৭.৯৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৩৭.৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ২৯.০৯ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ২৯.৬৭ শতাংশে।

তাওফিকা ফুডস অ্যান্ড লাভেলো আইসক্রিম: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৩৮ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২.৩৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৫.০১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৪.৩৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২.৩৭ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৩৬.৭৫ শতাংশে।

আরডি ফুড: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৩৮ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২২.১১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৮৫ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৩৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৪২.২৩ শতাংশে।

শ্যামপুর সুগার মিলস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৬৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.৭৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১.৯৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৫.৩১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.৭৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৪৭.০৭ শতাংশে।

জিল বাংলা সুগার মিলস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.০৯ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৯৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ১৩.০৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩৬.৯১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৯৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৩৫.৯৭ শতাংশে।

এদিকে, ফেব্রুয়ারিতে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠাকি বিনয়োগ কমেছে বিচ হ্যাচারির। গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৫.০৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ১.০০ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১৬.০৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.৯৮ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ১.০০ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৪৮.৯৮ শতাংশে।

অন্য কোম্পানিগুলোর মধ্যে-

বঙ্গজ লিমিটেড : গত জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৭০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫.৯৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৬৩.৩১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.২৫ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৬৩.০৬ শতাংশে।

ইউনিলিভা কনজুমার : গত জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৮০ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৭.৮৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪.১১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৪ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৭.০৪ শতাংশে।

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১১.৯৪ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৯ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১২.০৩ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৮.১০ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.১৬ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৭.৯৪ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৬.৪১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.০৭ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৬.৪৮ শতাংশে।

বিডি থাই ফুড: কোম্পানিটিতে গত বছরের জানুয়ারি মাসে উদ্যোক্তা পরিচালকের বিনিয়োগ ছিল ৪৯.০৮ শতাংশ, যা চলতি বছরের ফেব্রুয়ারিতে ০.১১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৪৯.১৯ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩.৯১ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ২০.৮২ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ২৪.৭৩ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ৪৭.০১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ২০.৯৩ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২৬.০৮ শতাংশে।

এমারেল্ড অয়েল: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৮৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৫১ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৫.৩৪ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৬.৯১ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৫১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৫৬.৪০ শতাংশে।

ফু-ওয়াং ফুডস: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৬.৯৫ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৬৫ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ৭.৬০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.০৬ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ০.৫৩ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ৮৪.৭৩ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৭১ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ৮৪.০২ শতাংশে।

অলিম্পিক ইন্ডাস্ট্রিজ: গত জানুয়ারি মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৪৬ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.৪৪ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১৯.৯০ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২৭.৭৭ শতাংশ থেকে ফেব্রুয়ারিতে ০.৬২ শতাংশ কমে বিনিয়োগ দাঁড়ায় ২৭.১৪ শতাংশে। উল্লেখিত সময়ে সাধারণ বিনিয়োগ ছিল ১৫.৪২ শতাংশ, যা ফেব্রুয়ারিতে ০.১৮ শতাংশ বেড়ে বিনিয়োগ দাঁড়ায় ১৫.৬০ শতাংশে।

শেয়ারবাাজার২৪

Facebook Comments Box

Posted ৪:২৯ অপরাহ্ণ | শনিবার, ০২ এপ্রিল ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]