শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৩০ নন-লাইফ বীমা কোম্পানিকে ন্যুনতম মূলধন ও শেয়ার ধারণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩০ মার্চ ২০২২ | 176 বার পঠিত | প্রিন্ট

৩০ নন-লাইফ বীমা কোম্পানিকে ন্যুনতম মূলধন ও শেয়ার ধারণের নির্দেশ

পরিশোধিত মূলধন ন্যুনতম ৪০ কোটি টাকা এবং উদ্যোক্তা পরিচালকদের ন্যুনতম শেয়ার ৬০ শতাংশ ধারণ করার জন্য বাংলাদেশে নিবন্ধিত ৩০ নন-লাইফ বিমা কোম্পানিকে (জেনারেল ইন্সুরেন্স) নির্দেশনা দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। প্রজ্ঞাপনটি অগ্রণী ইন্সুরেন্স, এশিয়া ইন্সুরেন্স, এশিয়া প্যাসেফিক ইন্সুরেন্স, বাংলাদেশ কো-অপারিটিভ ইন্সুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্সুরেন্স, প্রভাতী ইন্সুরেন্স, সেন্ট্রাল ইন্সুরেন্স, গ্রীণডেল্টা ইন্সুরেন্স, গ্লোবাল ইন্সুরেন্স, ইসলামী ইন্সুরেন্স, জনতা ইন্সুরেন্স, কর্ণফুলী ইন্সুরেন্স, মেঘনা ইন্সুরেন্স, মার্কেন্টাইল ইন্সুরেন্স, নিটল ইন্সুরেন্স, নর্দার্ন ইন্সুরেন্স, প্রগতি ইন্সুরেন্স, প্যারামাউন্ট ইন্সুরেন্স, পিপলস ইন্সুরেন্স, ফিনিক্স ইন্সুরেন্স, পাইওনিয়ার ইন্সুরেন্স, প্রগতি ইন্সুরেন্স, পূরবী ইন্সুরেন্স, রিপাবলিক ইন্সুরেন্স, সোনারবাংলা ইন্সুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্সুরেন্স, সাউথ এশিয়া ইন্সুরেন্স, তাকাফুল ইন্সুরেন্স, ইউনিয়ন ইন্সুরেন্স ও ইউনাইটেড ইন্সুরেন্স। গতকাল মঙ্গলবার (২৯ মার্চ) আইডিআরএ পরিচালক মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এই বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। একই সঙ্গে এসব কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তাদের কাছে প্রেরণ করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘বিমা আইন ২০২১ এর ২১ ধারা এবং তফসিল (১) (খ)অনুযায়ী বাংলাদেশ নিবন্ধিত নন-লাইফ বিমা কোম্পানি ক্ষেত্রে ন্যুনতম পরিশোধিত মূলধন হবে ৬০ কোটি টাকা। যার ৬০ (ষাট) শতাংশ উদ্যোক্তাগন কর্তৃক প্রদত্ত হবে ও অবশিষ্ট ৪০ (চল্লিশ) শতাংশ জনসাধারণ কর্তৃক প্রদানার্থে উম্মুক্ত থাকেবে, অর্থখাৎ উদ্যোক্তাংশের পরিশোধিত মূলধন ৬০ (ষাট) শতাংশ যা নন-লাইফের জন্য ন্যুনতম ২৪ কোটি টাকা। কিছু কিছু নন-লাইফ বিমা কোম্পানি এখনো তাদের উদ্যোক্তাংশের পরিশোধিত মূলধনের পরিমাণ ২৪ কোটিতে (৬০ শতাংশ) উন্নীত করতে সক্ষম হয়নি।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিমা খাতে (বিমা আইন ২০১০ প্রণয়নের পর লাইসেন্সপ্রাপ্ত বিমা কোম্পানি) ও পুরাতন (বিমা আইন ১৯৩৮-এর অধীন লাইসেন্সপ্রাপ্ত বিমা কোম্পানি) বিমা কোম্পানিসমূহের মধ্যে সামঞ্জস্য বজার রাখার জন্য সকল পুরাতন নন-লাইফ বিমা কোম্পানিকে বিমা আইন ২০১০ এর ধারা-২১ যথাযথ পরিপালন নিশ্চিত করতে হবে।

প্রজ্ঞাপনে বলা আরও হয়েছে, বর্ণিত অবস্থায়, বিমা আইন ২০১০ এর ধারা-২১ পরিপালনপূর্বক তফসিল-১ অনুযায়ী পরিশোধিত মূলধন সংরক্ষণের জন্য অতিদ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কর্তৃপক্ষকে অবহিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের সর্বশেষ হিসাবে দেখা যায়, শেয়ারবাজারে তালিকাভুক্ত ৪০টি নন-লাইফ ইন্সুরেন্সের মধ্যে কেবল অগ্রণী ইন্সুরেন্স ও প্রভাতী ইন্সুরেন্সের পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকার নিচে রয়েছে। এর মধ্যে অগ্রণী ইন্সুরেন্সের পরিশোধিত মূলধন রয়েছে ৩১ কোটি ৭৫ লাখ ৭০ হাজার টাকা ও প্রভাতী ইন্সুরেন্সের ৩৪ কোটি ৭৫ লাখ ২০ হাজার টাকা।

অপরদিকে, তালিকাভুক্ত ৪০টি নন-লাইফ ইন্সুরেন্সের মধ্যে ৩০টি ইন্সুরেন্সের উদ্যোক্তা শেয়ার ৬০ শতাংশের নিচে রয়েছে। কোম্পানিগুলোর মধ্যে প্রভাতী ইন্সুরেন্সের উদ্যোক্তা শেয়ার রয়েছে ৩০.০৩ শতাংশ, অগ্রণী ইন্সুরেন্সের ৩০.১৫ শতাংশ, পিপলস ইন্সুরেন্সের ৩০.৪১ শতাংশ, প্রাইম ইন্সুরেন্সের ৩০.৪৫ শতাংশ, কর্ণফুলী ইন্সুরেন্সের ৩০.৮৫ শতাংশ, ইসলামিক ইন্সুরেন্সের ৩১.১৬ শতাংশ, নর্দার্ন ইন্সুরেন্সের ৩১.৫৫ শতাংশ, পূরবী ইন্সুরেন্সের ৩১.৫৭ শতাংশ, রিপাবলিক ইন্সুরেন্সের ৩১.৬৭ শতাংশ, কন্টিনেন্টাল ইন্সুরেন্সের ৩২.২৫ শতাংশ, মার্কেন্টাইল ইন্সুরেন্সের ৩৩.৫২ শতাংশ, সেন্ট্রাল ইন্সুরেন্সের ৩৪ শতাংশ, সোনারবাংলা ইন্সুরেন্সের ৩৪.৬৩ শতাংশ, নিটল ইন্সুরেন্সের ৩৫ শতাংশ, গ্রীনডেল্টা ইন্সুরেন্সের ৩৫,৩২ শতাংশ, গ্লোবাল ইন্সুরেন্সের ৩৫.৬৭ শতাংশ, সিটি ইন্সুরেন্সের ৩৬.০৬ শতাংশ, ফিনিক্স ইন্সুরেন্সের ৩৬.২০ শতাংশ, এশিয়া প্যাসিফিকের ৩৭.৬৬ শতাংশ, ফেডারেল ইন্সুরেন্সের ৩৮.২৬ শতাংশ, বিজিআইসির ৩৮.২৭ শতাংশ, জনতা ইন্সুরেন্সের ৩৯.০৫ শতাংশ, প্রগতি ইন্সুরেন্সের ৪২.০৭ শতাংশ, ইস্টল্যান্ড ইন্সুরেন্সের ৪৪.১১ শতাংশ, পাইওনিয়ার ইন্সুরেন্সের ৪৫.৬২ শতাংশ, রূপালী ইন্সুরেন্সের ৪৬.২৫ শতাংশ, ইউনিয়ন ইন্সুরেন্সের ৪৬.৫৪ শতাংশ, ইস্টার্ন ইন্সুরেন্সের ৪৭.৬১ শতাংশ, এশিয়ার ৪৭.৬৩ শতাংশ, প্যারামাউন্ট ইন্সুরেন্সের ৪৮.৪৮ শতাংশ, ইউনাইটেড ইন্সুরেন্সের ৪৮.৬১ শতাংশ এবং তাকাফুল ইন্সুরেন্সের ৫০.৩৪ শতাংশ।
শেয়ারবাজার২৪

Facebook Comments Box

Posted ৮:০০ অপরাহ্ণ | বুধবার, ৩০ মার্চ ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]