শনিবার ৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৩ কোম্পানির স্টক ডিভিডেন্ডে বিএসইসির অসম্মতি

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০২৩ | 288 বার পঠিত | প্রিন্ট

৩ কোম্পানির স্টক ডিভিডেন্ডে বিএসইসির অসম্মতি

শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির পরিচালনা পর্ষদ কর্তৃক ঘোষিত স্টক ডিভিডেন্ডে অস্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হলো- ভিএফএস থ্রেড ডাইং, পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড ও বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ভিএফএস থ্রেড ডাইং : কোম্পানিটি৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরে ভিএফএস থ্রেড ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৪২ পয়সা। ৩০ জুন, ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৯ টাকা ৩৬ পয়সায়।

পেপার প্রসেসিং: কোম্পানিটি ৮ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ স্টক ডিভিডেন্ড। ঘোষিত ৭ শতাংশ স্টক ডিভিডেন্ডের বিষয়ে বিএসইসির অনুমোদন চাইলে তাতে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৬২ পয়সা। এর আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ৩৪ পয়সা। ৩০ জুন, ২০২২ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩১ টাকা ৫৯ পয়সায়। আগের অর্থবছর শেষে যা ছিল ২৭ টাকা ৯৭ পয়সায়।

বাংলাদেশ মনোস্পুল পেপার: ২০২১-২২ অর্থবছরের জন্য ১০ শতাংশ ক্যাশ ও ১০ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছিল বাংলাদেশ মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিংয়ের পরিচালনা পর্ষদ। ঘোষিত ১০ শতাংশ স্টক ডিভিডেন্ডে বিএসইসির অনুমোদন চাইলে তাতে অসম্মতি জানিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

উল্লেখ্য, বর্তমান আইনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন ছাড়া স্টক ডিভিডেন্ড ইস্যু করা যায় না। আর স্টক ডিভিডেন্ড অনুমোদনের ক্ষেত্রে বিএসইসি তা ইস্যুর যৌক্তিকতা যাচাই করে দেখে।

আলোচ্য অর্থবছরে কোম্পানিটির ইপিএস হয়েছে ৫ টাকা ৪৫ পয়সা। এর আগের অর্থবছরে যা ছিল ১ টাকা ২৩ পয়সা। ৩০ জুন, ২০২২ শেষে কোম্পানিটির এনএভিপিএস দাঁড়িয়েছে ৪৪ টাকা ৮৮ পয়সায়। এর আগের হিসাব বছর শেষে যা ছিল ৪০ টাকা ৪৩ পয়সায়।
শেয়ারবাজার২৪

 

 

Facebook Comments Box

Posted ১২:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৩ জানুয়ারি ২০২৩

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]