বুধবার ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

২ কোম্পানির স্টক ডিভিডেন্ডে সম্মতি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৬ ডিসেম্বর ২০২২ | 152 বার পঠিত | প্রিন্ট

২ কোম্পানির স্টক ডিভিডেন্ডে সম্মতি

শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্রখাতের ২ কোম্পানির স্টক ডিভিডেন্ডে সম্মতি দিয়েছে শেয়ারবাজার সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানিগুলো হলো- দেশ গার্মেন্টস এবং কুইন সাউথ টেক্সটাইল। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ‘দেশ গার্মেন্টস’ পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থ বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ স্টক ভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল।

কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা ১০ শতাংশ স্টক ডেভিডেন্ট এর প্রস্তাব অনুমোদন করেন। এর প্রেক্ষিতে স্টক শেয়ার ইস্যুর জন্য কোম্পানি কর্তৃপক্ষ বিএসইসির কাছে আবেদন করলে সম্প্রতি বিএসইসি তা অনুমোদন করে।

ওই স্টক ডিভিডেন্ড পাওয়ার যোগ্যতা নির্ধারণের জন্য আসন্ন ৩ জানুয়ারি রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ওইদিন যাদের কাছে দেশ গার্মেন্টসের শেয়ার থাকবে, কেবল তারাই স্টক ডেভিডেন্ড পাবেন।

উল্লেখ্য, বিদ্যমান আইনে বিএসইসির অনুমোদন ছাড়া স্টক ডেভিডেন্ড ইস্যু করা যায় না। আর স্টক ডেভিডেন্ড অনুমোদনের ক্ষেত্রে বিএসইসি তা ইস্যুর যৌক্তিকতা যাচাই করে দেখে।

অপরদিকে, কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩০ জুন ২০২২ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির শেয়ারহোল্ডারদের ১২ শতাংশ ডিভিডেন্ড দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এর মধ্যে ৬ শতাংশ স্টক।

৬ শতাংশ স্টক ডিভিডেন্ড প্রস্তাব কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) শেয়ারহোল্ডাররা অনুমোদন করেন। এর প্রেক্ষিতে স্টক শেয়ার ইস্যুর জন্য কোম্পানি কর্তৃপক্ষ বিএসইসির কাছে আবেদন করলে সম্প্রতি বিএসইসি তা অনুমোদন করে।

ওই স্টক ডিভিডেন্ড পাওয়ার যোগ্যতা নির্ধারণের জন্য আসন্ন ২ জানুয়ারি রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে। অর্থাৎ ওইদিন যাদের কাছে কুইন সাউথ টেক্সটাইলের শেয়ার থাকবে, কেবল তারাই স্টক ডিভিডেন্ড পাবেন।

উল্লেখ্য, বিদ্যমান আইনে বিএসইসির অনুমোদন ছাড়া স্টক ডিভিডেন্ড ইস্যু করা যায় না। আর স্টক ডিভিডেন্ড অনুমোদনের ক্ষেত্রে বিএসইসি তা ইস্যুর যৌক্তিকতা যাচাই করে দেখে।
শেয়ারবাজার২৪

আরও পড়ুন : ১৬৯ কোম্পানির ফ্লোর প্রাইস উঠে যাচ্ছে

আরও পড়ুন : একুশ স্টাবল রিটার্ন ফান্ডের খসড়া প্রসপেক্টাস অনুমোদন

আরও পড়ুন : দুই ব্যাংকের বন্ড অনুমোদন

আরও পড়ুন : পরিচালনা পর্ষদ পুনর্গঠনের লক্ষে উত্তরা ফাইন্যান্সে স্বতন্ত্র পরিচালক মনোনয়ন

আরও পড়ুন : আমরা টেকনোলজি শ্রম আইন মানছে না

আরও পড়ুন : ব্লক মার্কেটে ৬১ কোম্পানির শেয়ার লেনদেন

আরও পড়ুন : সূচকের পতনেও লেনদেন বেড়েছে

Facebook Comments Box

Posted ১:১৩ অপরাহ্ণ | সোমবার, ২৬ ডিসেম্বর ২০২২

sharebazar24 |

আর্কাইভ

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  
মো. সিরাজুল ইসলাম সম্পাদক
মো. মহসিন হোসেন উপদেষ্টা সম্পাদক
বার্তা ও সম্পাদকীয় কার্যালয়

৬০/১, পুরানা পল্টন, ঢাকা-১০০০

হেল্প লাইনঃ 01742-768172

E-mail: [email protected]